আন্তর্জাতিক

তেহরানে হামলাকারীরা ইরানী আত্মঘাতী বোমারু

ইরানের তেহরানে পার্লামেন্ট ও ইসলামি বিপ্লবের নেতা আয়াতুল্লাহ খোমেনির মাজারে বুধবারের সন্ত্রাসী হামলায় ১৩ জন মারা যান। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) দায়িত্ব স্বীকার করা এ হামলায় জড়িত হামলাকারীরা ছিলেন ইসলামিক স্টেট বা আইএসে যোগ দেয়া ইরানের নাগরিক। খবর বিবিসি।

Advertisement

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে একজন সিনিয়র গোয়েন্দা কর্মকর্তা বলেন ইরান থেকেই বন্দুকধারীদের রিক্রুট করেছে কথিত আইএস। হামলাকারীরা ছিলেন আত্মঘাতী বোমারু, তবে তারা সবাই নিহত হয়েছেন।

কর্মকর্তারা বলছেন আরও একটি হামলার পরিকল্পনার সঙ্গে জড়িত পাঁচজনকে আটক করা হয়েছে।

ইরানের প্রভাবশালী রিভলিউশনারি গার্ড ইরানের পার্লামেন্ট ও আয়াতুল্লাহ খোমেনির মাজারে সন্ত্রাসী হামলার জন্য সৌদি আরব ও যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে। সৌদি আরব অবশ্য এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

Advertisement

এর আগে, আইএস নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা ‘আমাক’ তেহরানের দুই জায়গায় আইএসের হামলার দায় স্বীকারের খবর দেয়। দেশটির আধা-সরকারি সংবাদসংস্থা আইএসএনএ বলছে, রাইফেল ও পিস্তল নিয়ে চার বন্দুকধারী তেহরানের পার্লামেন্ট ভবনে হামলা চালিয়েছে। ভবনের চতুর্থ তলায় এক হামলাকারী আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দিয়েছে। হামলায় তিনজনের নিহতের তথ্য জানিয়েছে আইএসএনএ।

আমাক বলছে, ইসলামিক স্টেটের যোদ্ধারা খোমেনির সমাধি ও ইরানের পার্লামেন্টে হামলায় অংশ নিয়েছে। আইএসের অপর এক বিবৃতির বরাত দিয়ে আমাক বলছে, খোমেনির সমাধিস্থলে হামলা চালিয়েছে দুই আত্মঘাতী বোমা হামলাকারী।

এআরএস/পিআর

Advertisement