আইন-আদালত

গুলশানের বাড়ি চেয়ে মওদুদের মামলা

গুলশানের প্রায় ৩শ কোটি টাকা মূল্যের বাড়িটির অধিকার ও দখল চেয়ে মামলা দায়ের করেছেন ব্যারিস্টার মওদুদ আহমদ।

Advertisement

বুধবার ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালতে এ মামলাটি (দেওয়ানি মামলা নং ৫৬১/১৭) দায়ের করেন তিনি। আদালত সরকার ও রাজউককে জবাব দেয়ার জন্য আগামী ১৯ জুলাই দিন ধার্য করেন।

মওদুদ আহমদ নিজে বাড়িটির অধিকার ও দখল চেয়ে আদালতের কাছে আবেদন করেন এবং এর জন্য চিরস্থায়ী নিষেধাজ্ঞা জারিরও আবেদন করেন।

মামলায় সরকার ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) বিবাদী করা হয়েছে।

Advertisement

ইতোপূর্বে বাড়িটি তার ইংল্যান্ডপ্রবাসী ভাই মঞ্জুর আহমদের এবং তার পক্ষে তিনি দখলদার বলে দাবি করলেও এবার ব্যারিস্টার মওদুদ আহমদ নিজেই বাড়িটির মালিকানা দাবি করেছেন।

মামলায় ব্যারিস্টার মওদুদ আহমদ দাবি করেন, অস্ট্রেলীয় নাগরিক ইনজে মারিয়া ১৯৮০ সালের ১২ ডিসেম্বর সাবেক প্রধান বিচারপতি মাইনুর রেজা চৌধুরীকে আমমোক্তারনামা নিযুক্ত করেন। পরে ১৯৮১ সালের ২৩ মে উক্ত আমমোক্তারনামায় মওদুদ আহমদের বরাবর একটি ভাড়াটিয়া চুক্তিপত্র করেন।

তবে এই বাড়ি বাবদ ভাড়া প্রদানের বিষয়ে মামলার কোথাও উল্লেখ করেননি। কিন্তু ওই বাড়ি পুনর্নির্মাণ, রক্ষণাবেক্ষণ, ট্যাক্স ও খাজনা প্রদান বাবদ তিনি আড়াই কোটি টাকা খরচ করেছেন।

উল্লেখ্য, অবৈধভাবে বসবাস করে আসা বাড়ি নিয়ে দায়ের করা মামলায় আপিল বিভাগের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন গত ৪ জুন খারিজ করে দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ।

Advertisement

গত বছরের আগস্টে গুলশান-২ নম্বরের বাড়িটি মওদুদের ভাই মনজুর আহমদের নামে মিউটেশন (নামজারি) ও ডিক্রি জারি করতে হাইকোর্টের দেয়া রায় আপিল বিভাগে বাতিল হয়। সর্বোচ্চ আদালতের এই রায়ের ফলে রাজউক বাড়িটি নিজেদের তত্ত্বাবধানে নেয় বুধবার।

জেএ/বিএ