আন্তর্জাতিক

কাতারের প্রতি সহানুভূতি দেখালেই ১৫ বছরের জেল

জনসাধারণকে কাতারের প্রতি সহানুভূতি দেখানো থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে আরব আমিরাত। শুধু তাই নয় আমিরাতের কোনো নাগরিক কাতারের প্রতি সহানুভূতি দেখালে তাকে ১৫ বছরের কারাদণ্ড দেয়া হবে বলে জানানো হয়েছে। আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ এবং আল আরাবিয়ার খবরে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

বুধবার প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে, আরব আমিরাতের অ্যাটর্নি জেনারেল হামাদ সাইফ আল শামসি জানিয়েছেন, কাতারের প্রতি সমবেদনা বা সহানুভূতি প্রকাশ করলে সাইবারক্রাইমের আওতায় বিচার করা হবে।

যে বা যারা কাতারের প্রতি সমবেদনা জানাবে বা যারা আরব আমিরাতের অবস্থান নিয়ে অভিযোগ করবে তাদের বিরুদ্ধে কঠোর এবং দৃঢ় পদক্ষেপ গ্রহণ করা হবে। শুধু সামাজিক মাধ্যমেই নয় যে কোনো লিখিত, মৌখিক বা যে কোনোভাবেই যদি কাতারের প্রতি সহানুভূতি প্রকাশ করা হয় তবে তাদের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করবে সরকার।

ফেডারেল পাবলিক প্রসিকিউসন এক ঘোষণায় জানিয়েছে, যারাই আরব আমিরাতের স্বার্থের জন্য হুমকি হবে তাদের তিন থেকে ১৫ বছরের কারাদণ্ড ও জরিমানা দিতে হবে।

Advertisement

সোমবার উপসাগরীয় অঞ্চলে সন্ত্রাসবাদকে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব, বাহরাইন, মিসর, আরব আমিরাতসহ সাতটি দেশ। দেশগুলো কাতারের সঙ্গে স্থল, সাগর এবং আকাশসীমাও বন্ধ করে দিয়েছে।

টিটিএন/জেআইএম