তথ্যপ্রযুক্তি

ডিজিটাল বাংলাদেশ ধারণ করে ১৬ কোটি মানুষ

বাংলাদেশের ১৬ কোটি মানুষই এখন ‘ডিজিটাল বাংলাদেশ’ ধারণ করায় আমাদের এগিয়ে যাওয়া সম্ভব হচ্ছে বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

Advertisement

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতিমালা- ২০১৫’ যুগোপযোগীকরণ উপলক্ষে আয়োজিত কর্মশালা উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

পলক বলেন, তথ্যপ্রযুক্তি প্রতিনিয়ত পরিবর্তনশীল। পরিবর্তিত প্রযুক্তির অগ্রযাত্রায় এগিয়ে থাকতে আইসিটি ডিভিশন এখন কগনেটিভ টেকনোলজি নিয়ে কাজ করছে। আমরা ইতোমধ্যে আইওটি ল্যাব স্থাপন করেছি। এছাড়া স্থাপন করা হচ্ছে বিগ ডেটা, এআই, অ্যাডভান্স রোবটিক্স, ডিজিটাল ফরেনসিক টেস্ট অব আর্ট ল্যাব।

তিনি বলেন, বিশ্বে এসব খাতে দুই বছর আগেও খুব একটা প্রযুক্তি বিকশিত ছিল না। বিগত দুই বছরে বিশ্ব অনেক দূর এগিয়েছে, আর তথ্যপ্রযুক্তি খাত অগ্রগতি লাভ করেছে ধারণার চেয়েও বেশি। তাই ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে নীতিমালা যুগোপযোগী হওয়া উচিত।

Advertisement

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব সুবীর কিশোর চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি। বেসিস সভাপতি মোস্তফা জব্বার উপস্থাপিত মূল প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেন এটুআই এর পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, ফিনিক্স ভেঞ্চার ক্যাপিটেলের পার্টনার শামীম আহসান।

দিনব্যাপী কর্মশালায় সরকারের সকল মন্ত্রণালয় ও বিভাগের আইসিটি ফোকাল পয়েন্ট কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, তথ্যপ্রযুক্তি খাত সংশ্লিষ্ট বেসিস, বিসিএস, বাক্য, এমটভ, ই-ক্যাব, সিটিও ফোরাম, বিডিওএসএনসহ বিভিন্ন দফতর ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্মতারা অংশ নেন।

এএস/এমএমজেড/এমএস

Advertisement