আন্তর্জাতিক

চতুর্থবারের মতো নেপালের প্রধানমন্ত্রী দেউবা

চতুর্থবারের মতো নেপালের প্রধানমন্ত্রী হলেন শের বাহাদুর দেউবা। মঙ্গলবার বিরোধী দলগুলোর কোনো প্রার্থী না থাকায় নেপালের পার্লামেন্ট নির্বাচনে দেউবা সহজে বিজয়ী হলেন।

Advertisement

৭০ বছর বয়সী দেউবা এর আগে তিন মেয়াদে দেশের প্রধানমন্ত্রী ছিলেন। এবারের নির্বাচনে জয়ী হয়ে তিনি দেশটির ৪০তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন। অর্থাৎ এ নিয়ে চারবার তিনি দেশের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন।

৫৯৩ জন পার্লামেন্ট সদস্যের মধ্যে ৫৫৮ জন ভোট দিয়েছেন। এদের মধ্যে দেউবা পেয়েছেন ৩৮৮টি ভোট এবং তার বিপক্ষে ভোট পড়েছে ১৭০টি ভোট।

গত মাসে কংগ্রেসের সঙ্গে ক্ষমতা সমঝোতার পর মাওবাদী নেতা পুষ্পকমল দহল প্রচন্ড পদত্যাগের পর থেকেই নেপালের প্রধানমন্ত্রীর পদ শূন্য ছিল। নতুন প্রধানমন্ত্রী হিসেবে বুধবার দেউবা সরকার গঠন করবেন।

Advertisement

লাইভ টেলিভিশন সম্প্রচারে পার্লামেন্টের স্পিকার অনসারি ঘারতি মাগার জানিয়েছেন, আমি ঘোষণা করছি সম্মানিত সদস্য শের বাহাদুর দেউবা দেশের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন।

মঙ্গলবার নেপালের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ায় শের বাহাদুর দেউবাকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি একই সঙ্গে নেপালের অগ্রগতিতে শুভ কামনা জানিয়েছেন।

টিটিএন/এমএস

Advertisement