অর্থনীতি

ধারাবাহিক লাভে বিপিসি, লসে বিদ্যুৎ বোর্ড

কম দামে তেল কিনে দেশের বাজারে বেশি দামে বিক্রি করে লাভে ভাসছে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি)। চলতি (২০১৬-১৭) অর্থবছরে তেল বিক্রি করে সংস্থাটি লাভ করেছে প্রায় সাড়ে ৭ হাজার কোটি টাকা।

Advertisement

অন্যদিকে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ধারাবাহিক লোকসান থেকে বেরিয়ে আসতে পারছে না।  রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চলতি বছরে সর্বোচ্চ লোকসানের সম্মুখীন হয়েছে। এই লোকসানের পরিমাণ ৫ হাজার ১৪১ কোটি ২৭ লাখ টাকা। অর্থনৈতিক সমীক্ষা থেকে এ তথ্য জানা গেছে।

সমীক্ষায় দেখা গেছে, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কম থাকার ফলে পেট্রোলিয়াম কর্পোরেশন মুনাফা করছে। চলতি অর্থবছর বিপিসি সর্বোচ্চ নিট মুনাফা হয়েছে ৭ হাজার ৩৩৪ কোটি টাকা, যা আগের অর্থবছর (২০১৫-১৬) ছিল ৯ হাজার ৪০ কোটি টাকা।

দেখা যায়, গত তিন বছরে সরকারের ৪৫টি সংস্থা যে লাভের মুখ দেখেছে তা বিপিসির মুনাফার ওপর ভর করেই হয়েছে।

Advertisement

তেলের দাম ধাপে ধাপে কমে চার বছরে তিন ভাগের একভাগে নেমে আসার পর সরকারের বিভিন্ন মহলের দাবির মুখে গত বছর একদফা দাম কমিয়েছে। ২০১২ সালে প্রতি ব্যারেল তেলের দাম ছিল ১০৫ ডলার, যা কমতে কমতে ২০১৬ সালে ৩০ ডলারে নেমেছে।

এ প্রেক্ষাপটে ২০১৬ সালের ২৪ এপ্রিল ডিজেল ও কেরোসিনের দাম ৪ শতাংশ এবং অকটেন ও পেট্রলের দাম ১০ শতাংশের মতো কমানো হয়। এর কয়েকদিন আগে ফার্নেস অয়েলের দাম প্রতি লিটার ৬০ টাকা থেকে ৪২ টাকায় নামিয়ে আনা হয়। বর্তমানে বিশ্ববাজারে প্রতি ব্যারেল তেল ৫৫ থেকে ৬০ ডলারের মধ্যে ওঠানামা করছে।

এরপর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আরেক দফা তেলের দাম কমানোর কথা বার বার বললেও শেষ পর্যন্ত তা হয়নি। সম্প্রতি তিনি বলেন, তেলের দাম একবার কমানো হয়েছিল। তবে যতটা কমানো উচিত ছিল, ততটা কমাইনি। বিশ্ববাজার পরিস্থিতি হিসাব-নিকাশ করে আরেক দফা কমানোর চিন্তা আমাদের রয়েছে।

বিশ্লেষণে দেখা যায়, ২০১২-১৩ অর্থবছরে রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থার নিট লোকসান ছিল ২ হাজার ৬০৪ কোটি ৭৩ লাখ টাকা। তবে পরবর্তী চার বছরে রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থা মুনাফা অর্জন করে। অর্থ মন্ত্রণালয়ের সর্বশেষ চলতি অর্থবছরের এপ্রিল পর্যন্ত হিসাব অনুযায়ী নিট মুনাফা হয়েছে ৬ হাজার ৬১৬ কোটি ৬৮ লাখ টাকা। এর মধ্যে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন চলতি অর্থবছর ৩ হাজার ৮৭০ কোটি টাকা মুনাফা করেছে।

Advertisement

সূত্র জানায়, ২০১৬-১৭ অর্থবছরে রাষ্ট্রায়ত্ত সংস্থাসমূহের মধ্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সর্বোচ্চ লোকসানের সম্মুখীন হয়েছে। লোকসান হয়েছে ৫ হাজার ১৪১ কোটি ২৭ লাখ টাকা। আগের ২০১৫-১৬ অর্থবছরে লোকসান হয়েছিল ৩ হাজার ৮৬৬ কোটি ৭৬ লাখ টাকা। অন্যান্য সংস্থার মধ্যে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ কর্পোরেশনের ২০১৫-১৬ অর্থবছরে নিট মুনাফা ছিল ৬৯৬ কোটি ২২ লাখ টাকা। চলতি অর্থবছরে এ প্রতিষ্ঠানের মুনাফা বৃদ্ধি পেয়ে ৯২৩ কোটি ৪৪ লাখ টাকা হয়েছে।

অন্যদিকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের ২০১৫-১৬ অর্থবছরের নিট মুনাফা ৫৫৬ কোটি ২৫ লাখ টাকা হতে চলতি ২০১৬-১৭ অর্থবছরের এপ্রিল পর্যন্ত ৫৩৯ কোটি ৮৪ লাখ টাকা হ্রাস পেয়েছে। এছাড়া পল্লী বিদ্যুতায়ন বোর্ডের নিট লোকসান পূর্ববর্তী অর্থবছরের ২০২ কোটি ২০ লাখ টাকা হতে বৃদ্ধি পেয়ে ৯৭৫ কোটি টাকা, বাংলাদেশ পাটকল কর্পোরেশনের  নিট লোকসান পূর্ববর্তী অর্থবছরের ৬৫৬ কোটি ৩০ লাখ টাকা থেকে হ্রাস পেয়ে ৫৩০ কোটি ৮৯ লাখ টাকা হয়েছে।এমএ/জেএইচ/এএইচ/আরআইপি