অর্থনীতি

সিএসই-৩০ এ নতুন আট কোম্পানি

চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত কোম্পানির পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৩০ মূল্য সূচক পুনঃনির্ধারণ করা হয়েছে।

Advertisement

সিএসই-৩০ থাকা আগের কোম্পনিগুলো থেকে আটটি বাদ পড়েছে এবং নতুন আটটি কোম্পানি যুক্ত হয়েছে। যা আগামী ১৫ জুন থেকে কার্যকর হবে। মঙ্গলবার সিএসই থেকে এ তথ্য জানানো হয়েছে।

সিএসই জানিয়েছে, সিএসই-৩০ সূচকে নতুন করে যে কোম্পানিগুলো স্থান করে নিয়েছে এর মধ্যে রয়েছে- অ্যাকটিভ ফাইন কেমিক্যালস, এগ্রিকালচারাল মার্কেটিং, অ্যারামিট, বাটা সু, ব্র্যাক ব্যাংক, লিন্ডে বাংলাদেশ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ও উত্তরা ফাইনান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট।

অপরদিকে, সিএসই-৩০ থেকে বাদ পড়া কোম্পানিগুলো হলো- এবি ব্যাংক, অ্যাপেক্স ফুডস, নাভানা সিএনজি, পূবালী ব্যাংক, রতনপুর স্টিল রি-রোলিং মিলস, দি ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস।

Advertisement

সিএসই জানিয়েছে, সিএসই-৩০ সূচকে ভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানিগুলোর মূলধনের শতকরা প্রায় ২৬ দশমিক শূন্য ৫ ভাগ এবং ফ্রি ফ্লোট বাজার মূলধন সকল নিবন্ধিত কোম্পানির ফ্রি ফ্লোট বাজার মূলধনের শতকরা ৩৭ দশমিক ১৭ ভাগ।

১৫ জুন থেকে সিএসই-৩০ সূচকে থাকা কোম্পানিগুলো হলো- অ্যাডভান্স কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, অ্যাকটিভ ফাইন কেমিক্যালস্, আফতাব অটোমোবাইলস্, এগ্রিকালচারাল মার্কেটিং, অ্যাপেক্স ট্যানারি, অ্যারামিট, বাটা সু, ব্র্যাক ব্যাংক, বিএসআরএম স্টিলস, বেক্সিমকো ফার্মাসিউটিকালস, কনফিডেন্স সিমেন্ট, ডেল্টা ব্র্যাক হাউজিং ফিন্যান্স কর্পোরেশন, ইস্টার্ন ব্যাংক, ফারইস্ট ইসলামী লাইফ, হেইডেলবার্গ সিমেন্ট, আইডিএলসি ফাইন্যান্স, যমুনা অয়েল, খুলনা পাওয়ার, লিন্ডে বাংলাদেশ, মেঘনা পেট্রোলিয়াম, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, পদ্মা অয়েল, শাশা ডেনিমস, সাউথইস্ট ব্যাংক, স্কয়ার টেক্সটাইলস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, সিটি ব্যাংক, তিতাস গ্যাস, উত্তরা ব্যাংক ও উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট।

এমএএস/এমএআর/আরআইপি

Advertisement