ফিচার

এ যেন গাছের হাট-বাজার (দেখুন ছবিতে)

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ‘জীবিকার জন্য গাছ, জীবনের জন্য গাছ’ স্লোগানকে ধারণ করে রাজধানীর আগারগাঁওয়ে বসেছে বৃক্ষ ও পরিবেশ মেলা। মেলায় রয়েছে রকমারি গাছ ও ফলের বাহার। দেখেই যেন চোখ জুড়িয়ে যায় দর্শনার্থীদের। মেলা ঘুরে ছবি তুলেছেন জাগো নিউজের আলোকচিত্রী মাহবুব আলম।

Advertisement

প্রকৃতির ছোঁয়াইট-কাঠ-কংক্রিটের এ নগরে প্রকৃতির ছোঁয়া পেতে অনেক সাধনার প্রয়োজন। তবে বিকেলের এমন একটি মুহূর্ত যদি প্রকৃতির মাঝে কাটে- তাতে মন্দ কী?

আমের রকমফেরমাটি ভরা ড্রামের মাঝে জাম্বুরা আম গাছ। দেখতে জাম্বুরার মতোই। এর পাশেই সিঁদুররঙা আম তোতাপুরি। মেলায় বরিশাল নার্সারিতে এমন প্রায় শতেক পদের আম রাখা হয়েছে।

নানা প্রজাতিবৃক্ষমেলার একটি নার্সারিতে প্রায় ছয়শ’ প্রজাতির গাছ এসেছে। একশ’ পদের আম গাছ রয়েছে। তবে এর পাশাপাশি অর্কিড, ফুল ও বনজও রয়েছে। পঞ্চাশ প্রজাতির বিদেশি গাছও আছে।

Advertisement

আছে পান গ্রামবাংলায় আপ্যায়নের ঐতিহ্যবাহী উপাদান হচ্ছে পান। এছাড়া পান বিভিন্ন রোগেও ব্যবহৃত হয়ে থাকে। স্টলে পানের পসরা সাজিয়েছে গাজীপুরের বিএডিসি।

বনসাইমেলার মূল আকর্ষণ বৃক্ষরাজি। ফুল, ফলদ, বনজ ও বনসাইয়ে জমে উঠেছে বৃক্ষমেলা। বনসাই বৃক্ষরা মেলার রূপ-সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে কয়েক গুণ।

এসইউ/জেআইএম

Advertisement