জাতীয়

পাহাড়ের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের দাবি

খাগড়াছড়ির লংগদুতে পাহাড়িদের বাড়িতে আগুনের ঘটনায় জড়িতদের শাস্তি দিতে বিচার বিভাগীর তদন্তের দাবি উঠেছে জাতীয় সংসদে। সোমবার জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে রাঙামাটি থেকে নির্বাচিত সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় নেতা উষাতন তালুকদার এ দাবি করেন।

Advertisement

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

উষাতন তালুকদার বলেন, ১ জুন লংগদুর স্থানীয় বাসিন্দা যুবলীগের সাংগঠনিক সম্পাদক নয়ন যাত্রী নিয়ে খাগড়াছড়ি যান। কিন্তু দুপুরে তিনি হত্যাকাণ্ডের শিকার হন। পরদিন মরদেহ তার গ্রামে আনা হয়। উপজেলা সদরের মাঠে জানাজা হবে। তাই মিছিল নিয়ে বেলা ১১টায় যাওয়ার কথা ছিল। কিন্তু মিছিল শুরু হয় সকাল সাড়ে ৯টা থেকে। মিছিল যখন টিনটিলা গ্রামে পৌঁছাল তখন দেখা গেল আগুন। পাহাড়িদের ঘর-বাড়িতে আগুন দেয়া হলো।

তিনি বলেন, যে বা যারাই নয়নকে হত্যা করুক না কেন, সেটার জন্য আমি নিন্দা জানাই। দোষীদের অবিলম্বে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার জন্য আহ্বান জানাচ্ছি। পাশাপাশি একজন লোক মারা গেছে এই সেন্টিমেন্টকে পুঁজি করে দুর্বৃত্তরা পাহাড়িদের গ্রামে পূর্বপরিকল্পিতভাবে আগুন দিয়েছে বলে মনে করা যেতে পারে।

Advertisement

তিনি আরও বলেন, সেখানকার ২০০ জনেরও বেশি মানুষের ঘরবাড়িতে আগুন দেয়া হয়েছে। তারা এখন চরম নিরাপত্তাহীনতায় রয়েছেন। দুবৃত্তরা মূলত সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে এবং এলাকায় অস্থিতিশীলতা সৃষ্টির লক্ষ্যে এসব ঘটনা ঘটাচ্ছে।

উষাতন তালুকদার বলেন, এদের প্রতিহতের জন্য বিচার বিভাগীয় তদন্ত কমিটি হওয়া দরকার বলে মনে করি। পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি পুরোপুরি বাস্তবায়নের পাশাপাশি জাতীয় সংসদের পক্ষ থেকে একটি সংসদীয় দল সরেজমিনে পরিদর্শনের জন্য আমি আহ্বান জানাচ্ছি। আর ওইসব মানুষের খাবার, বাসস্থান ও ক্ষতিপূরণ দেয়ার আহ্বান জানাচ্ছি।

এইচএস/জেডএ/এএইচ/জেআইএম

Advertisement