আন্তর্জাতিক

লন্ডন হামলায় আশঙ্কাজনক ২১ জন

লন্ডন ব্রিজে শনিবার রাতের হামলায় আহতদের মধ্যে ২১ জনের অবস্থা আশঙ্কাজনক বলে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে। রোববার দেশটির স্বাস্থ্য বিভাগ এনএইচএস ইংল্যান্ডের বরাত দিয়ে প্রেস এসোসিয়েশনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

এর আগে লন্ডন অ্যাম্বুলেন্স সার্ভিস জানায়, হামলায় আহত ৪৮ জনকে হাসপাতালে নেয়া হয়েছে। এছাড়া ভ্যান ও ছুরি হামলায় নিহত হয়েছে আরো কমপক্ষে ৭ জন।

রয়টার্স বলছে, শনিবার রাত ১০টায় সাদা রঙয়ের একটি ভ্যান লন্ডন ব্রিজে পথচারীদের ওপর চালিয়ে দেয় তিন হামলাকারী। এরপর গাড়ির ভেতর থেকে হামলাকারীরা বেরিয়ে এসে বোরো মার্কেটের কাছে লোকজনকে ছুরিকাঘাত করতে থাকে। পুলিশের গুলিতে তিন হামলাকারী নিহত হওয়ার আগে ৭ জনের প্রাণ কেড়ে নেয় তাদের (হামলাকারীদের) ছুরি ও ভ্যানচাপা।

হামলার নিন্দা জানিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেছেন, এটা বলা সময় হয়েছে যে, যথেষ্ঠ হয়েছে। এদিকে, সন্ত্রাসী হামলায় হতাহতের ঘটনায় অন্তত ১২ জনকে গ্রেফতার করা হয়েছে বলে দেশটির পুলিশ জানিয়েছে।

Advertisement

নিহত তিন হামলাকারীর একজন পূর্ব লন্ডনের বার্কিংয়ের একটি ফ্ল্যাটে থাকতেন। পূর্ব লন্ডন পুলিশ এই ফ্ল্যাটে অভিযান চালিয়ে ওই ১২ জনকে গ্রেফতার করেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, রোববার সকালের দিকে বার্কিংয়ের ওই ফ্ল্যাটে নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটানো হয়েছে। প্রতিবেশিরা বলছেন, নিহত এক হামলাকারী ওই ফ্ল্যাটে তিন বছর ধরে বাস করে আসছিলেন। নিহত হামলাকারীর দুই সন্তান ও স্ত্রী আছে।

গত তিন মাসের মধ্যে লন্ডনে এটি তৃতীয় হামলা। গত মার্চে লন্ডনের ওয়েস্টমিনিস্টারে গাড়িচাপা ও ছুরি হামলা চালিয়ে অন্তত পাঁচজনকে হত্যা করা হয়।

দুই সপ্তাহ আগে ম্যানচেস্টারে মার্কিন সংগীত শিল্পী আরিয়ানা গ্রান্ডের কনসার্টে আত্মঘাতী হামলায় ২২ জন নিহত হয়। মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করে জানায়, তাদের এক সৈনিক কনসার্ট হামলায় অংশ নিয়েছে।

Advertisement

এসআইএস/এমএস