খেলাধুলা

পাকিস্তানের বিপক্ষে চার পেসার নিয়ে খেলছে ভারত!

প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের বিপক্ষে পাঁচ পেসার খেলিয়েছিল ভারত। প্রস্তুতি ম্যাচে যত ইচ্ছা তত (সর্বোচ্চ ১১জন) বোলারকে দিয়ে বল করানো যায়; কিন্তু মূল ম্যাচে তো আর এতজন বোলারকে দলেও নেয়া যাবে না, বোলিংও করানো যাবে না। বোলার-ব্যাটসম্যানের ভারসাম্য বজায় রেখেই একাদশ সাজায় প্রতিটি দল।

Advertisement

ভারত সময়ই ব্যাটিং নির্ভর দল। এটা সবারই জানা। ব্যাটিং পাওয়ার হাউজ বলেই বেশি পরিচিত বিরাট কোহলিরা। সে ক্ষেত্রে দলটি যদি বোলিংকে প্রাধান্য দিয়ে দল সাজায়, তাতে অবাক হওয়ার কারণ আছে বৈ কি। কোনো ম্যাচে ভারত চার পেসার নিয়ে খেলতে নামবে, এটা যেন স্বপ্নেও কল্পনা করা যায় না।

প্রকৃতিগতভাবেই যেন সব সময় ভারত জন্ম দেয় ব্যাটসম্যান আর পাকিস্তান জন্ম দেয় বোলার। একজন মানের পেসার খুঁজে বের করতে সব সময়ই গলদগর্ম হতে হয় ভারতকে।

২০১১ বিশ্বকাপ পর্যন্ত একমাত্র পেসার জহির খানের ওপর ভর করে জিততে হয়েছে মহেন্দ্র সিং ধোনিদের। সঙ্গে প্রাভীন কুমার কিংবা শ্রীশান্থরা থাকলেও পাদপ্রদীপের আলোয় আসতে পারেনি তারা কোনোদিন।

Advertisement

সেই ভারত এবার চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিয়ে গেছে একঝাঁক পেসার। তাও দারুণ সম্ভাবনাময়ী পেস অ্যাটাক তাদের। উমেষ যাদব তো বলতে গেলে সেরা ফর্মে রয়েছেন। ভুবনেশ্বর কুমারের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। সঙ্গে হার্দিক পান্ডিয়া এবং জসপ্রিত বুমরাহ। এই চার পেসার নিয়েই আজ পাকিস্তানের বিপক্ষে একাদশ সাজিয়েছে বিরাট কোহলিরা।

দল থেকে বাদ দেয়া হয়েছে আরেক গুরুত্বপূর্ণ পেসার মোহাম্মদ শামিকে। চার পেসারের কারণে দল থেকে বাদ পড়েছেন আরেক অপরিহার্য স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। যদিও তার ইনজুরি সমস্যা রয়েছে। চার পেসারের সঙ্গে স্পিনার হিসেবে রয়েছেন রবীন্দ্র জাদেজা। তিনি আবার অলরাউন্ডার।

টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। টস জিতে ফিল্ডিং নেয়া যেন তার একটা অভ্যাসে পরিণত হয়েছে। এ কারণে তাকে ফিল্ডিং অধিনায়ক বললেও কম বলা হবে। বাংলাদেশের বিপক্ষে ঝড় তোলার ফাহিম আশরাফকে বাদ দিয়ে শাদাব খানকেই দলে নিয়েছে পাকিস্তান।

পাকিস্তান একাদশ : সফররাজ আহমেদ (অধিনায়ক), আজহার আলি, আহমেদ শেহজাদ, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ আমির, শাদাব খান, ওয়াহাব রিয়াজ ও হাসান আলি।

Advertisement

ভারত একাদশ : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব ও জসপ্রিত বুমরাহ।

আইএইচএস/পিআর