খেলাধুলা

ফাইনালে গোল করে ইতিহাস সৃষ্টি করলেন রোনালদো

রিয়াল মাদ্রিদের পর্তুগিজ উইঙ্গার ক্রিশ্চিয়ানো রোনালদো জুভেন্তাসের বিপক্ষে ফাইনালে গোল করে দারুণ এক রেকর্ড সৃষ্টি করলেন। এ নিয়ে চ্যাম্পিয়ন্স লিগের তিনটি ফাইনালে গোল করার কৃতিত্ব দেখালেন তিনি। ইতিহাসে দ্বিতীয় ফুটবলার হিসেবে এ রেকর্ড গড়লেন সিআর সেখেন। পেছনে ফেললেন লিওনেল মেসিকে।

Advertisement

কার্ডিফের মিলেনিয়াম স্টেডিয়ামে জুভেন্তাসের বিপক্ষে ফাইনালে ২০ মিনিটেই গোল করে রিয়াল মাদ্রিদকে এগিয়ে দেন তিনি। জিয়ানলুইজি বুফনকে পরাস্ত করে জুভদের জালে বল জড়িয়ে দেন রোনালদো। এতেই ইতিহাসে দ্বিতীয় ফুটবলার হিসেবে তিনটি চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে গোল করার কৃতিত্ব গড়েন রিয়াল মাদ্রিদ তারকা।

পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে গোল করার একক এবং বিরল কৃতিত্বটি রিয়াল মাদ্রিদেরই আরেক গ্রেট আলফ্রেডো ডি স্টেফানোর দখলে। আর্জেন্টাইন এই ফুটবলারের রেকর্ড আদৌ কেউ ভাঙতে পারবে কি না সন্দেহ। লিওনেল মেসি চ্যাম্পিয়ন্স লিগের দুই ফাইনালে গোল করার কৃতিত্ব দেখান।

২০০৮ সালে প্রথম চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে গোল করেন ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে, চেলসির বিপক্ষে। দারুণ এক হেডে গোলের সূচনা করেছিলেন তিনি। ৬ বছর পর অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ৪-১ ব্যবধানে জয়ী ম্যাচে শেষ মুহূর্তে পেনাল্টি থেকে গোল করেন। এরপর গত চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেললেও গোল করতে পারেননি সিআর সেভেন। এবার ফাইনালে উঠেই গোল করে বসলেন তিনি।

Advertisement

১৯৫৬ থেকে ১৯৬০ সাল পর্যন্ত টানা পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে গোল করেন আলফ্রেডো ডি স্টেফানো।

আইএইচএস/