অর্থনীতি

আমানত নিরুৎসাহিত করবে আবগারি শুল্ক : এফবিসিসিআই

প্রস্তাবিত বাজেটে ব্যাংকে আমানতের উপর আবগারি শুল্ক বাড়ানো হয়েছে। এতে আমানতকারী আমানত রাখতে নিরুৎসাহিত হবে বলে মনে করছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

Advertisement

একই সঙ্গে প্রস্তাবিত বাজেটে ঘাটতি মেটাতে সরকারের ব্যাংক নির্ভরতা উৎপাদনশীল খাতের ঋণপ্রবাহ কমাবে বলেও মনে করছে সংগঠনটি।

শনিবার রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনের সম্মেলন কক্ষে প্রথমবারের মতো এফবিসিসিআইসহ ৯টি ব্যবসায়িক সংগঠনের উদ্যোগে আয়োজিত বাজেট পরবর্তী যৌথ সংবাদ সম্মেলনে এ প্রতিক্রিয়া জানানো হয়।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, বিকেএমইএ সভাপতি এ কে এম সেলিম ওসমান, প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির সভাপতি জসিম উদ্দিন, ঢাকা উইমেন চেম্বারের সভাপতি আনিকা আগা, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম, ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাশেম খান প্রমুখ।

Advertisement

উপস্থিত ছিলেন এফবিসিসিআই প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ-সভাপতি মুনতাকিম আশরাফসহ পরিচালকরা।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, বিনিয়োগ ও কর্মসংস্থান তথা সামগ্রিক ব্যবসায়িক কার্যক্রমের জন্য ব্যাংক লেনদেন করা হয়। বাজেটে ব্যাংকে অর্থ জমা রাখার ক্ষেত্রে আবগারি শুল্ক বাড়ানো হয়েছে। এতে আমনতকারী আমানত রাখতে নিরুৎসাহিত হবে। এছাড়া অর্থ ব্যাংক চ্যানেলে না যেয়ে ইনফরমাল চ্যানেলে চলে যাওয়ার আশঙ্কা রয়েছে, যা অর্থনীতির জন্য শুভ নয়।

তাছাড়া স্বাস্থ্যহানি করে এমন পণ্য ছাড়া অন্য কোনো খাতে আবগারি শুল্ক আরোপ করা ঠিক নয় বলেও মনে করেন তিনি।

এফবিসিসিআই সভাপতি বলেন, এ জন্য ব্যাংকিং সেক্টর থেকে আবগারি কর সম্পূর্ণ প্রত্যাহার করা উচিত। প্রস্তাবিত বাজেটে ঘাটতি মেটাতে সরকার ব্যাংক খাত থেকে ২৮ হাজার কোটি টাকা নিবে। ব্যাংকিং খাতে সরকারের এ ঋণ নির্ভরতা উৎপাদনশীল খাতের ঋণ প্রবাহ কমিয়ে দিতে পারে।

Advertisement

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রস্তাবিত বাজেটে এক লাখ টাকার উপর থেকে ১০ লাখ টাকা পর্যন্ত রাখলে ৮০০ টাকা আবগারি শুল্ক দিতে হবে। যা বর্তমানে আছে ৫০০ টাকা। আর ১০ লাখ টাকার উপর থেকে ১ কোটি টাকা পর্যন্ত ব্যাংকে টাকা রাখলে ২ হাজার ৫০০ টাকা কেটে রাখা হবে। যা বর্তমানে আছে ১ হাজার ৫০০ টাকা।

একই সঙ্গে ১ কোটি টাকার উপর থেকে ৫ কোটি টাকা পর্যন্ত ব্যাংকে রাখলে আবগারি শুল্ক দিতে হবে ১২ হাজার টাকা, যা বর্তমানে আছে ৭ হাজার ৫০০ টাকা। ৫ কোটি টাকার উপর ব্যাংকে টাকা রাখলে কেটে নেয়া হবে ২৫ হাজার টাকা।

বর্তমানে ৫ কোটি টাকার বেশি ব্যাংকে রাখলে ১৫ হাজার টাকা আবগারি শুল্ক বাবদ কেটে রাখা হয়।

‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ : সময় এখন আমাদের’শীর্ষক ২০১৭-১৮ অর্থবছরে ৪ লাখ ২৬৬ কোটি টাকার প্রস্তাবিত বাজেট সংসদে উত্থাপন করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এসআই/এমএমএ/আরআইপি