খেলাধুলা

র‌্যাংকিংয়ে সাতে নেমে গেল বাংলাদেশ

মাত্র ৯ দিন র‌্যাংকিংয়ের ছয় নম্বর অবস্থানটা ধরে রাখতে পারলো বাংলাদেশ। ৯ম দিনের মাথায় এসে আবারও আগের অবস্থান, র‌্যাংকিংয়ে সাত নম্বরে নেমে গেলো মাশরাফি বিন মর্তুজার দল। ইংল্যান্ডের বিপক্ষে ৩০৫ রান করেও হেরে যাওয়ার কারণে র‌্যাংকিংয়ে এই অবনতি হলো বাংলাদেশের।

Advertisement

ডাবলিনে ত্রিদেশীয় সিরিজে নিউজিল্যান্ডকে হারিয়ে আইসিসি র‌্যাংকিংয়ে ছয় নম্বরে উঠে গিয়েছিল বাংলাদেশ। রেটিং পয়েন্ট হয়েছিল ৯৩। শ্রীলঙ্কার সঙ্গে সমান রেটিং পয়েন্ট হলেও ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে ছয় নাম্বারে ওঠে বাংলাদেশ।

কিন্তু চ্যাম্পিয়ন্স ট্রফির উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের কাছে ৮ উইকেটের ব্যবধানে পরাজয়ের কারণে ১ রেটিং পয়েন্ট কমে গেলো বাংলাদেশের। ৯৩ থেকে নেমে আসলো ৯২-এ। শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট ৯৩-ই থেকে গেলো। এ কারণে ২ জুন প্রকাশিত র‌্যাংকিংয়ে দেখা যাচ্ছে বাংলাদেশের অবস্থান এখন আবার সপ্তম।

তবে আবারও ৬ নম্বরে উঠে যাওয়ার দারুণ সুযোগ রয়েছে বাংলাদেশের সামনে। কারণ, আজই দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হচ্ছে শ্রীলঙ্কা। এই ম্যাচে যদি লঙ্কানরা হেরে যায় দক্ষিণ আফ্রিকার কাছে তাহলে তাদেরও রেটিং পয়েন্ট কমে যাবে এবং বাংলাদেশ উঠে যাবে ৬ নম্বরে। শ্রীলঙ্কা নেমে আসতে সাত নম্বরে।

Advertisement

আইএইচএস/জেআইএম