আন্তর্জাতিক

এবার টুইটারে ‘ট্রাম্পবাজি’

সমালোচনা যেন পিছু ছাড়ছে না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। নির্বাচনী প্রচারণা চালানোর সময় থেকে বিভিন্ন ধরনের মন্তব্য করে ব্যাপকভাবে সমালোচনার শিকার হয়েছেন তিনি। এরপর প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মত বিদেশ সফরে বের হয়ে মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের হাত ধরা কাণ্ড নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে গণমাধ্যমেও বইছে আলোচনার ঝড়।

Advertisement

এরই মধ্যে এক টুইট বার্তায় কভফেফে লিখে আলোচনায় আসেন তিনি। ট্রাম্পের লেখা ওই শব্দ নিয়ে এখন তোলপাড় চলছে ইন্টারনেট দুনিয়ায়। শব্দটির মাধ্যমে তিনি আসলে কী বোঝাতে চেয়েছেন তা নিয়ে পুরো বিশ্বেই তোলপাড় চলছে।

সবাই খোঁজার চেষ্টা করছেন শব্দটি কোনো গোপন বার্তার সংক্ষিপ্ত রূপ কি না?

মার্কিন প্রেসিডেন্টের মুখপাত্র শন স্পাইসার সাংবাদিকদের জানান, সত্যিকার অর্থে কী বলতে চেয়েছেন সেটা ট্রাম্প এবং অল্প কয়েকজনই জানেন। এরপর তো শব্দটির রহস্যের জট খোলার চেষ্টায় মরিয়া হয়ে উঠেছেন কৌতুহলী মানুষজন। তার ওপর ঘি ঢেলেছেন ট্রাম্প নিজেই।

Advertisement

আগেরবার তার টুইট বার্তা ছিল, ডেসপাইট দ্যা কনস্ট্যান্ট নেগেটিভ প্রেস কভফেফে। অর্থাৎ, অব্যাহত নেতিবাচক প্রেস কভফেফে সত্ত্বেও। মঙ্গলবার সারারাত ধরে তার এই টুইটটি ছিল। বুধবার সকাল থেকে তা নিয়ে তোলপাড় শুরু হওয়ার পর ওই টুইট মুছে দিয়ে আরেকটি টুইট করেন ট্রাম্প। এবার লেখেন, ‘কভফেফের সত্যিকার মানে কেউ বের করতে পেরেছেন??? উপভোগ করুন।’

রহস্য খোলসা করে না দিয়ে আরও জটলা পাকিয়েছেন তিনি। তবে ধারণা করা হচ্ছে ভুল করে কভফেফে লিখেছেন ট্রাম্প। তিনি আসলে কাভারেজ অথবা কনফারেন্স লিখতে চেয়েছিলেন। যদি কনফারেনস লিখতে চেয়ে থাকেন, তাহলে নির্ঘাত সেটি ভুল করেছেন। আর কাভারেজ লিখতে গিয়ে কভফেফে লিখলে সেটি বাক্য শেষ করার আগেই ভুলে পোস্ট করে দিয়েছেন।

সূত্র : সিএনএন

কেএ/এনএফ/জেআইএম

Advertisement