ধর্ম

স্বর্ণের সুতায় সেলাই করা কুরআনুল কারিমের পাণ্ডুলিপি

পরম ধৈর্য ও মমতায় সুতা দিয়ে বুনন করেছেন পবিত্র কুরআনুল কারিম একটি অসাধারণ পাণ্ডুলিপি। সিরিয়া ক্যালিগ্রাফি শিল্পী মাহির আল হাজারি এ বিখ্যাত কাজটি করেছেন।

Advertisement

এ পাণ্ডুলিপিটিতে তিনি সোনালি রঙের স্বর্ণের সুতা দিয়ে কুরআনুল কারিমের প্রতিটি আয়াত সেলাই করেছেন। শিল্পি মাহের আল হাজারির নিকট এ পাণ্ডুলিপিটি বিক্রির প্রস্তাব এসেছে।

সোনালী রঙের স্বর্ণের সূতা দিয়ে সেলাই করা কুরআনের এ পাণ্ডুলিপিটির জন্য ২০ লাখ ডলার দাম হাকানো হয়েছে। তাতেও রাজি হননি ক্যালিওগ্রাফার মাহের আল হাজারি।মাহের আল হাজারি বর্তমানে তুরস্কের ব্রসা শহরের বসবাস করেন। তিনি সিরিয়া বংশোদ্ভূত আলেপ্পো শহর থেকে হিজরত করে তুরস্কে চলে আসেন।

Advertisement

কুরআনুল কারিমের এ অসধারণ পাণ্ডুলিপি নিয়ে মাহের আল হাজারির প্রত্যাশা হচ্ছে যে, দীর্ঘ প্রচেষ্টার ফসল এ কুরআনের পাণ্ডুলিপিটি দর্শনার্থীদের জন্য জাদুঘরে সংরক্ষিত থাকুক।

ক্যালিওগ্রাফার মাহের আল-হাজারি বলেন, আমি পবিত্র কুরআনের এ পাণ্ডুলিপিটি বিক্রি করতে প্রস্তুত করিনি। কারণ, আর্থিক সুবিধা ভোগের জন্য আমি কুরআনুল কারিমের পেছনে আমি সময় ব্যয় করিনি।পবিত্র কুরআনের ৩০ পারাকে মোট ১২টি খণ্ডে বিভক্ত করে সোনার সুতো দিয়ে এ পাণ্ডুলিপিটি তৈরি করতে ৪ বছর সময় লেগেছে এবং এটি বিন্যাসেও ৪ বছর সময় লেগেছে। প্রতিটি খণ্ডে আড়াই পারা করে সংযোজন করা হয়েছে।

সিরিয়ার এ শিল্পি পেশায় একজন দর্জি। দর্জির কাজের ফাঁকে ফাঁকে তিনি এ কুরআনের পাণ্ডুলিপিসহ অনেক ধর্মীয় গ্রন্থও সেলাই করে তৈরি করেছেন। তার এ কাজে অনেক আলেম এর নজরদারি করেছেন।

এমএমএস/জেআইএম

Advertisement