রাজনীতি

বাজেট প্রত্যাহারে সোমবার বিক্ষোভ করবে সিপিবি-বাসদ

সারাদেশে গ্যাসের দাম বৃদ্ধি ও প্রস্তাবিত গণবিরোধী গরিব মারার বাজেট প্রত্যাহার এবং চালসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম কমানোর দাবিতে আগামী সোমবার (৫ জুন) বিক্ষোভ-সমাবেশের ঘোষণা দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।

Advertisement

বৃহস্পতিবার সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মো. শাহ আলম ও বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান এক যৌথ বিবৃতিতে এ ঘোষণা দেন।

বিবৃতিতে নেতারা বলেন, গতকাল থেকে গ্যাসের দাম আরেক দফা বৃদ্ধি পেয়েছে। এ বৃদ্ধির ফলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মানুষের জীবনধারণ ব্যয় বাড়বে। চার লাখ কোটি টাকার বাজেট প্রণয়ন করতে গিয়ে রাজস্ব বাড়ানোর জন্য ঢালাও ১৫ শতাংশ ভ্যাট বাস্তবায়ন করে প্রত্যক্ষ করের তুলনায় দ্বিগুণ পরোক্ষ কর সংগ্রহের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে। রাজস্ব আয় বৃদ্ধির এ প্রস্তাব সব পণ্য ও সেবার দাম বৃদ্ধি ঘটিয়ে মূল্যস্ফীতিকে অসহনীয় পর্যায়ে নিয়ে যাবে। আর এ দুঃসহ ভারের সবটাই বহন করতে হবে গরিব-মধ্যবিত্তসহ সাধারণ মানুষকে। এ সরকার ধনিক শ্রেণির সরকার। এ সরকার গরিবের পকেট কেটে ধনীদের পকেট ভর্তি করার সরকার।

নেতারা আরও বলেন, মোটা চালের দাম এ সময়ে বাংলাদেশে পৃথিবীর যেকোনো দেশের চেয়ে বেশি। রোজাকে সামনে রেখে মজুতদাররা ডাল, তেল, চিনি, লবণসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম স্বাভাবিকের তুলনায় অনেক বাড়িয়েছে। দাম বৃদ্ধি প্রতিরোধে সরকার ব্যর্থ।

Advertisement

গ্যাসের দাম বৃদ্ধি ও প্রস্তাবিত গণবিরোধী বাজেট প্রত্যাহার এবং চালসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম কমানোর দাবিতে আগামী সোমবার সারাদেশে জেলা-উপজেলায় বিক্ষোভ সমাবেশ করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান নেতারা।

এইউএ/বিএ