জাতীয়

শুল্কমুক্ত সুবিধার গাড়ি হস্তান্তর করেছে বিশ্বব্যাংক

বিশ্বব্যাংকের বাংলাদেশ কান্ট্রি অফিস বৃহস্পতিবার তাদের একজন সাবেক কর্মকর্তার ব্যবহৃত শুল্কমুক্ত সুবিধার গাড়ি শুল্ক গোয়েন্দার কাছে হস্তান্তর করেছে। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩ টার দিকে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর স্বাক্ষরিত পত্রের মাধ্যমে গাড়িটি শুল্ক গোয়েন্দার কাছে হস্তান্তর করা হয়। আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে নিজ উদ্যোগে গাড়িটি জমা দেয়া হয়।

Advertisement

গাড়িটির ব্যবহারকারী ছিলেন মি. টমাস মাইকেল কায়ে। তিনি বিশ্বব্যাংক বাংলাদেশে কনসালটেন্ট হিসেবে কর্মরত ছিলেন। শুল্ক গোয়েন্দার মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বাংলাদেশে অবস্থানকালীন তিনি ব্যক্তিগত ব্যবহারের উদ্দেশ্যে এই গাড়িটি শুল্কমুক্ত সুবিধায় ক্রয় করেন। কাস্টমস পাসবুক নম্বর: সিবিসি০০২১/১৫, ২০১৫ সালে ইস্যুকৃত। ব্যবহৃত গাড়ির রেজি নং: এজব-০১০১, চেসিস নং- কেএসপি৯০-২০৮৮৭৬, ইঞ্জিন নং-১কেএ-০৬৮৮৬৮১, সিসি-৯৯০, মডেল-Toyota Vitz, তৈরির সন-২০০৯, গাড়ির রং-সিলভার। গাডির আনুমানিক মূল্য প্রায় ১৫ লাখ টাকা।

মি. টমাস মাইকেল কায়ে ২০১৬ সালে বাংলাদেশে এ্যাসাইমেন্ট শেষ করে স্থায়ীভাবে বাংলাদেশ ত্যাগ করেন। আইন অনুযায়ী তিনি বাংলাদেশ ত্যাগের পূর্বে ব্যবহৃত কাস্টমস পাসবুক ও গাড়িটি কাস্টমস কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে যাননি। তবে শুল্ক গোয়েন্দার সাম্প্রতিক তদন্তের আলোকে বিশ্বব্যাংক কান্ট্রি অফিস নিজেরাই স্বউদ্যোগে গাড়িটির সন্ধান করে স্বেচ্ছায় জমা দেন।

Advertisement

ডিজি আরও জানান, শুল্ক গোয়েন্দায় বাংলাদেশে বিভিন্ন বিদেশি সংস্থায় কর্মরত প্রিভিলেজড পার্সনদের শুল্কমুক্ত সুবিধার অপব্যবহার সংক্রান্ত তদন্ত চলমান রয়েছে। কতিপয় প্রিভিলেজড পারসন কর্তৃক এই সুবিধার অপব্যবহারের ফলে সরকারের বিপুল পরিমাণ রাজস্বের ক্ষতি হয়েছে।

শুল্ক গোয়েন্দার সঙ্গে বিশ্বব্যাংকের প্রতিনিধির একাধিক সফল বৈঠকের পরিপ্রেক্ষিতে নিজেরা গাড়ি জমাদানে প্রয়োজনীয় সহযোগিতার কথা বলেন। ইতোপূর্বে আরও ৩টি গাড়ি নিজেরা সমর্পণ করেন। এ নিয়ে ৪টি গাড়ি হস্তান্তর করল বিশ্বব্যাংক।

শুল্ক গোয়েন্দা বিশ্বব্যাংকের কান্ট্রি অফিসের এই হস্তান্তরকে সাধুবাদ জানিয়েছে। গাড়িটি বর্তমানে শুল্ক গোয়েন্দা সদর দফতরে হেফাজতে রয়েছে। কাগজপত্র যাচাই-বাছাই করে গাড়িটির বিষয়ে পরবর্তী আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে।

জেইউ/ওআর/জেআইএম

Advertisement