খেলাধুলা

জিতবে তো বাংলাদেশ?

ভারতের বিপক্ষে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে এই মাঠেই ৮৪ রানে অলআউটের পর অনেকেই বাংলাদেশের ব্যাটিং নিয়ে কথা বলা শুরু করে দিয়েছিলেন। দেশের মাটিতে নিয়মিত ভালো খেলা বাংলাদেশ দেশের বাইরে এখনো সেই আগের দল বলেও খোঁচা দেন অনেকে।

Advertisement

তবে চ্যাম্পিয়ন্স লিগের মূল পর্বে নিজেদের প্রথম ম্যাচেই বাংলাদেশ জানান দিয়ে দিল প্রস্তুতি ম্যাচ আর মূল ম্যাচের বাংলাদেশের পার্থক্য অনেক। তামিম ইকবালের সেঞ্চুরি মুশফিকের হাফসেঞ্চুরির উপর ভর করে ৩০৫ রান সংগ্রহ করেছে টাইগাররা।

তবে এ রানের পরও ভক্ত সমর্থকদের মনে প্রশ্ন, জিতবে তো বাংলাদেশ? ভক্তদের শঙ্কা কিন্তু অমূলক না। পরিসংখ্যান তাই জানান দিচ্ছে। এই মাঠে আগের বছর শ্রীলঙ্কার করা ৩০৫ রানের জবাবে ৪২ ওভারেই ৪ উইকেট হারিয়ে জয় পায় স্বাগতিক ইংল্যান্ড। ওপেনার জেসন রয় খেলেন ১৬২ রানের দুর্দান্ত এক ইনিংস। এছাড়া রুট করেন ৬৫ রান।

 

আগের বছর কেনিংটন ওভালেই নিউজিল্যান্ডের করা ৩৯৮ রানের জবাবে স্বাগতিক ইংল্যান্ড করে ৩৬৫ রান। ম্যাচ হারলেও, দুর্দান্ত এক লড়াই করে মরগানের দল। এই মাঠে এখন পর্যন্ত মোট ১৪ বার তিনশোর বেশি ইনিংস হয়েছে। এর মধ্যে ইংল্যান্ডই করেছে সাতবার।

Advertisement

২০১১ সালের পর ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের কাছেই হেরে গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছিল ইংল্যান্ডকে। মরগানই ছিলেন অধিনায়ক। সেই বিশ্বকাপের পর এখন পর্যন্ত ২১ বার তিনশো পেরিয়েছে ইংল্যান্ড। তাই গত দুই বিশ্বকাপে হারের প্রতিশোধ আজ নিতে মরিয়া থাকবে মরগান বাহিনী।

এমআর/পিআর