আইন-আদালত

আইন ও বিচার বিভাগে বরাদ্দ ১ হাজার ৪২৪ কোটি টাকা

আগামী ২০১৭-১৮ অর্থবছরে আইন ও বিচার বিভাগের জন্য ১ হাজার ৪২৩ কোটি ৯৭ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। আর সুপ্রিম কোর্টের জন্য বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ১৬৫ কোটি ১৬ লাখ টাকা।

Advertisement

বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বাজেট বক্তৃতায় এ প্রস্তাব করেন।

তিনি বলেন, আইন ও বিচার বিভাগের জন্য ১ হাজার ৪২৩ কোটি ৯৭ লাখ টাকা বরাদ্দ প্রস্তাবের মধ্যে অনুন্নয়ন খাতে ৯১৯ কোটি ৪৩ লাখ টাকা এবং উন্নয়ন খাতে ৫০৪ কোটি ৫২ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

`২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য অনুন্নয়ন ও উন্নয়ন খাত মিলিয়ে মোট ১ হাজার ৪২৬ কোটি ৯০ লাখ ৬৬ হাজার টাকা বরাদ্দ করা হয়।`

Advertisement

এছাড়া আগামী ২০১৭-১৮ অর্থ বছরে সুপ্রিম কোর্টের জন্য ১৬৫ কোটি ১৬ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এ বরাদ্দ প্রস্তাবের মধ্যে অনুন্নয়ন খাতেই এ টাকা বরাদ্দের প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

২০১৬-১৭ অর্থবছরে সংশোধিত বাজেটে সুপ্রিম কোর্টের জন্য জন্য অনুন্নয়ন খাতে ১৬৭ কোটি ৯৪ লাখ ৮৫ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, বিচার প্রার্থীদের কাছে আইনের সেবা সহজগম্য করতে অবকাঠামো নির্মাণসহ বিভিন্ন কার্যক্রম অব্যাহত রয়েছে। বিভিন্ন জেলায় নতুন নতুন আদালত ভবন নির্মাণ কাজ চলছে। তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে স্বল্প সময়ে জনগণকে বিচারিক সেবা প্রদানের লক্ষ্যে ২০১৬ সালের অক্টোবর মাস থেকে দেশের সকল জেলায় ই-মোবাইল কোর্ট সিস্টেম চালু করা হয়েছে।

তিনি বলেন, বিচার ব্যবস্থা সংস্কারের অংশ হিসেবে দুর্ধর্ষ ও দাগী আসামিদের আদালতে হাজির না করে ডিজিটাল পদ্ধতিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিচার কার্য সম্পন্ন করতে উদ্যোগ নেয়া হচ্ছে। বিচার বিভাগের সক্ষমতা বাড়াতে দেশে-বিদেশে উচ্চ শিক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা নেয়া হচ্ছে।

Advertisement

দেশের আর্থ-সামাজিক অবস্থা উন্নয়নের জন্য একটি সুশাসন ভিত্তিক প্রশাসনিক কাঠামো তৈরি করা বর্তমান সরকারের অন্যতম অঙ্গীকার বলেও জানান মন্ত্রী।

এমএ মুহিত আরও বলেন, দুর্নীতি দমন কমিশনকে (দুদক) আরো শক্তিশালী ও কার্যকর করতে এ সংক্রান্ত আইন সংশোধন করা হয়েছে। দুর্নীতির অভিযোগসমূহ সরাসরি গ্রহণে উদ্যোগ হিসেবে দুদকে হটলাইন চালু করা হয়েছে।

এমইউএইচ/এমএমএ/জেআইএম