ভ্রমণ

ঘুরে আসুন ঢাকার প্রাচীন মসজিদ : প্রথম পর্ব

বহু আগে থেকেই ঢাকা ‘মসজিদের শহর’ হিসেবে খ্যাত। কেননা মোগল আমল থেকেই মসজিদের শহরে পরিণত হয় ঢাকা। তবে এখনো এ শহরে নিত্য নতুন মসজিদ স্থাপিত হচ্ছে। এছাড়াও প্রাচীন আমলের অনেক মসজিদ খুঁজে পাওয়া যায়। মসজিদের শহরের প্রাচীন মসজিদগুলো নিয়ে বিশেষ আয়োজন। আজ দেখুন প্রথম পর্ব-

Advertisement

বিনত বিবির মসজিদমসজিদটি পুরান ঢাকার নারিন্দা এলাকায় অবস্থিত। মধ্যযুগে স্থাপিত ঢাকার সবচেয়ে পুরাতন মসজিদগুলোর মধ্যে অন্যতম এটি। ৮৬১ হিজরি বা ১৪৫৭ খ্রিষ্টাব্দে সুলতান নাসিরুদ্দিন মাহমুদ শাহের শাসনামলে মারহামাতের কন্যা মুসাম্মাত বখত বিনত বিবি এই মসজিদটি নির্মাণ করেন।

চকবাজার শাহী মসজিদশাহী মসজিদ পুরান ঢাকার চকবাজারে অবস্থিত মোগল আমলের মসজিদ। মোগল সুবেদার শায়েস্তা খান এটিকে ১৬৭৬ খ্রিষ্টাব্দে নির্মাণ করেন। তিনটি গম্বুজ আর বিশাল মিনার এ মসজিদের মূল আকর্ষণ।

কর্তালাব খান মসজিদপুরান ঢাকার বেগম বাজারে অবস্থিত কর্তালাব খান মসজিদটি ‘বেগম বাজার মসজিদ’ নামেও পরিচিত। ১৭০১ থেকে ১৭০৪ সালের মধ্যে নির্মিত হয় এই মসজিদ। তৎকালীন দেওয়ান মুর্শিদ কুলি খানের নামে নামকরণ করা হয়। কেননা মুর্শিদ কুলি খান ‘কর্তালাব খান’ নামেও পরিচিত ছিলেন।

Advertisement

তারা মসজিদতারা মসজিদ পুরান ঢাকার আরমানিটোলায় আবুল খয়রাত সড়কে অবস্থিত। আঠারো শতকের শুরুর দিকে মির্জা গোলাম পীর নামে এক ধনাঢ্য ব্যক্তি মসজিদটি নির্মাণ করেন। পরে ১৯২৬ সালে ঢাকার ব্যবসায়ী আলী জান ব্যাপারী মসজিদটির সংস্কার করেন।

মুসা খান মসজিদমুসা খান মসজিদ আনুমানিক ১৬৭৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল প্রাঙ্গণে নির্মিত হয়। ধারণা করা হয়, মসজিদটি ঈসা খাঁর ছেলে মুসা খান নির্মাণ করেন। এ মসজিদ প্রাক-মোগল স্থাপত্যের একটি নিদর্শন।

এসইউ/পিআর

Advertisement