বিনোদন

গাজীপুরের ভাওয়াল রাজকুমারকে নিয়ে সৃজিতের ছবি

কলকাতার জনপ্রিয় নির্মাতা সৃজিত মুখার্জি। একের পর ব্যবসা সফল এবং নন্দিত চলচ্চিত্র তিনি উপহার দিয়ে চলেছেন দুই বাংলার দর্শকদের। সম্প্রতি যৌথ প্রযোজনার ব্যানারে তিনি সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘কাকাবাবু’ সিরিজ থেকে ‘ইয়েতি অভিযান’ নামে নতুন ছবির কাজ করছেন।

Advertisement

সেখানে বাংলাদেশ থেকে অভিনয় করছেন ফেরদৌস ও মিম। কলকাতার হয়ে কাজ করছেন প্রসেনজিতসহ আরও অনেকেই।

এরইমধ্যে সৃজিত ঘোষণা দিলেন আরও একটি নতুন ছবির। ছবির নাম হতে পারে ‘ভাওয়াল সন্ন্যাসী’। আগামী বছরের শুরুতে শ্রীভেঙ্কটেশ ফিল্মসের ব্যানারে এই ছবিটির কাজ শুরু হবে।

ছবির গল্পের মূল চরিত্র বাংলাদেশের ভাওয়াল এস্টেটের বিখ্যাত জমিদার রমেন্দ্রনারায়ণ রায়। তবে পুরো বিষয়টি একেবারে প্রাথমিক অবস্থায় আছে বলে জানালেন এ পরিচালক। এ নিয়ে কলকাতার একটি দৈনিকে দীর্ঘ সাক্ষাৎকার দিয়েছেন তিনি। সেখানেই এই রাজকুমরাকে নিয়ে ছবি নির্মাণের আগ্রহ প্রকাশ করেছেন তিনি।

Advertisement

ভাওয়াল রাজকুমারের ইতিহাস ঘেঁটে জানা যায়, রমেন্দ্রনারায়ণ রায় ছিলেন ভাওয়াল এস্টেটের জমিদার বংশের রাজকুমার। অধিকাংশ সময় পশু-পাখি-মাছ শিকার আর আনন্দ-ফুর্তি করে কাটাতে ভালবাসতেন। তার অসংখ্য রক্ষিতা ছিলো। তাদের সঙ্গে বেপরোয়া মেলামেশার কারণে ১৯০৫ সালে তিনি সিফিলিস রোগে আক্রান্ত হন। রোগের সঠিক কারণ সে সময় গোপন রাখা হয়।

তারপর চিকিৎসা করার জন্য দার্জিলিংয়ে যান রমেন্দ্রনারায়ণ রায়। সেখানেই মে মাসের ৭ তারিখে তার মৃত্যু হয়। মৃত্যুর কারণ হিসাবে বলা হয় বিলিয়ারি কলিক বা গলব্লাডারে পাথর। সেই মাসের ১৮ তারিখে দার্জিলিংয়ে তার শ্রাদ্ধ-শান্তি করা হয়।

তবে সমস্যাটি শুরু হয় ১৯২০-২১ সালে। ঢাকার বাকল্যান্ড (বুড়িগঙ্গা) বাঁধের কাছে সর্বাঙ্গে ছাই মাখা এক সন্ন্যাসীর আগমন ঘটে। দাবি করা হয় তিনিই রমেন্দ্রনারায়ণ রায়। এমনকি তার ফিরে আসার পর বোনের সমর্থনে ভাওয়াল এস্টেটের সম্পত্তির অধিকার চেয়ে আদালতে মামলাও করেন কুমার। দীর্ঘদিন চলে মামলা। অবশেষে জয় হয় রাজকুমারের।

এখানে আছে রমেন্দ্রনারায়ণ রায়ের স্ত্রীর পরকীয়ার গল্পও। সৃজিত জানান, ছবির গল্প ছড়িয়ে থাকবে ১৯০৩ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত। তবে আদালতের বিভিন্ন নথি ছাড়াও এই ছবি তৈরি করতে ইতিহাস বিষয়ক বইয়ের সাহায্য নিচ্ছেন সৃজিত।

Advertisement

চরিত্র সম্পর্কে তিনি জানান, এখনও প্রাথমিক অবস্থায় আছে। ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্র আছে চারটি; একটি মহিলা ও তিনটি পুরুষ। এগুলোতে কে থাকবেন, তা এখনও চূড়ান্ত নয়। এলএ