শিক্ষা

এসএসসিতে ঢাকা বোর্ডে ১৬৭৯ জনের ফল পরিবর্তন

এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (এসএসসি) পরীক্ষার ফলাফল চ্যালেঞ্জ করা ঢাকা শিক্ষাবোর্ডের আওতাধীন এক হাজার ৬৭৯ জনের ফল পরিবর্তন হয়েছে।

Advertisement

আগের ফলাফলে অকৃতকার্য শিক্ষার্থীদের ২০৫ জন পাস করেছে। এছাড়া নতুন করে জিপিএ-৫ পেয়েছে ২৭০ জন।

মঙ্গলবার ঢাকা শিক্ষাবোর্ডের পুনঃনিরীক্ষার ফল প্রকাশের পর এসব তথ্য জানা গেছে।

গত ৪ মে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের পর ঢাকা শিক্ষাবোর্ডের ৫৫ হাজার ৩৩০ শিক্ষার্থী, অর্থাৎ বোর্ডের প্রায় সাড়ে ১৪ শতাংশ শিক্ষার্থী ফল নিয়ে আপত্তি জানায়। পরে এক লাখ ৩১ হাজার ২২টি পত্রের ফলাফল পুনরায় নিরীক্ষণ চেয়ে আবেদন জমা পড়ে।

Advertisement

পুনঃনিরীক্ষার ফলে দেখা গেছে, আবেদনকারীদের মধ্যে এক হাজার ৬৭৯ জন পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। নতুন করে জিপিএ-৫ পেয়েছে ২৭০ জন। অকৃতকার্য থেকে পাস করেছে ২০৫ জন। এছাড়া বাংলা ও গণিতে এক হাজার ৭০০ জনের ফলাফলেও পরিবর্তন হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক শাহেদুল খবির চৌধুরী বলেন, আজ পুনঃনিরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। প্রতিবারের ন্যায় এবারো নির্ধারিত সময়ে ফল ঢাকা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। পরিবর্তিত ফল অনুযায়ী নতুন করে নম্বরপত্র দেয়া হবে।

এদিকে, একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম চলছে। নিয়ম অনুযায়ী গত ২৬ মে আবেদনের সময় শেষ হয়েছে। ভর্তি নীতিমালা অনুযায়ী নতুন করে আজ ও কাল ৩১ মে একাদশে ভর্তি আবেদন জমা নেওয়া হবে। প্রথম ধাপে ৫ জুন, দ্বিতীয় ধাপে ১৩ জুন ও তৃতীয় ধাপে ১৯ জুন ভর্তি তালিকা প্রকাশ করা হবে।

চলতি বছর সারাদেশে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৭ লাখ ৮১ হাজার ৯৬২ জন। এদের মধ্যে পাস করে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন। পাসের হার ছিল ৮০ দশমিক ৩৫ শতাংশ। সারাদেশে জিপিএ-৫ পায় এক লাখ চার হাজার ৭৬১ জন।

Advertisement

অন্যদিকে, ঢাকা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ছিল চার লাখ ৪৯ হাজার ৭২৯ জন। পাস করেছে তিন লাখ ৮৮ হাজার ৫৪০ জন এবং পাসের হার ৮৬ দশমিক ৩৯ শতাংশ।

এমএইচএম/এসআর/পিআর