দেশজুড়ে

জোয়ার না থাকায় বেঁচে গেলেন কক্সবাজারবাসী

দেশের উপকূল দিয়ে বয়ে গেছে ঘূর্ণিঝড় মোরা। মঙ্গলবার সকাল ৬টায় কক্সবাজার ও উপকূলীয় অঞ্চলে ১৩৫ কিলোমিটার বেগে আঘাত হানে মোরা। এতে বিধ্বস্ত হয়ে গেছে কক্সবাজার উপকূলের শতাধিক বাড়ি-ঘর। উপড়ে পড়েছে গাছপালা। উত্তাল রয়েছে সাগর। তবে আজ সকালে সাগরে জোয়ার না থাকায় বেঁচে গেছেন কক্সবাজারবাসী।

Advertisement

কক্সবাজারের জেলা প্রশাসক আলী হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, সকালে ঘূর্ণিঝড় মোরা সামান্য উত্তর দিকে অগ্রসর হয়ে আঘাত হানে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৩৫ কিলোমিটার। তবে সাগরে ভাটা থাকার কারণে অতিরিক্ত জলোচ্ছ্বাস থেকে রক্ষা পেয়েছেন উপকূলের মানুষ।

কক্সবাজার জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা এবং জেলা প্রশাসনের কন্ট্রোল রুম নিয়ন্ত্রক মো. সাইফুল ইসলাম জানান, দুপুর ১২টার পরে ঘূর্ণিঝড় মোরা’র ক্ষয়ক্ষতি নিরুপণ করা সম্ভব হবে।

কক্সবাজার সদরের পোকখালী ইউপি চেয়ারম্যান রফিক আহমদ জানান, গোমাতলীতে বেশ কিছু এলাকার বেড়িবাঁধ ভাঙা অবস্থায় রয়েছে বিগত বছর থেকে। ফলে জলোচ্ছ্বাসের ভয়ে ছিল। তবে দমকা ও ঝড়ো হাওয়া নিয়ে মোরা অতিক্রম করার সময় সাগরে ভাটা থাকায় জলোচ্ছ্বাসের ঘটনা ঘটেনি। তাই সবাই আল্লাহর শোকর আদায় করেছেন।

Advertisement

আরএস/জেআইএম