আইন-আদালত

১০ বছর ধরে কারাবন্দি দু’জনের জামিন

দীর্ঘ ১০ বছর ধরে কারাবন্দি পাঁচ আসামির মধ্যে দুজনকে মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জামিন দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ওই দুজনের মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তির আদেশ দেয়া হয়েছে।

Advertisement

অপর তিন আসামির মামলা এক বছরের মধ্যে নিষ্পত্তিরও নির্দেশ দিয়েছেন আদালত। সোমবার আদালতে তাদের হাজির করা হলে এ আদেশ দেন আদালত।

জামিনপ্রাপ্ত দুজনের একজন হলেন মজিবুর রহমান (৪৩)। তিনি গৌরীপুরের লাটুরপাড়া এলাকার মৃত ফখরউদ্দিনের ছেলে। অপরজন হলেন সেকান্দার আলীর ছেলে সোহেল (২৮)। তার বাড়ি ময়মনসিংহের ফুলবাড়িয়ার জোড়বাড়িয়ার পালাকান্দায়।

সোমবার হাইকোর্টের বিচারপতি একে এম আব্দুল হাকিম ও বিচারপতি এসএম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

Advertisement

ময়মনসিংহ কারাগারে প্রায় দীর্ঘ ১০ বছর ধরে কারাবন্দি পাঁচ আসামি জামিন চেয়ে গত ১৫ মে আদালতে আবেদন করেন লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী চঞ্চল কুমার বিশ্বাস। আদালত পরবর্তীতে আবেদন আমলে নিয়ে পাঁচ আসামিকে হাজিরপূর্বক নথি তলব করেন।

আইনজীবী চঞ্চল কুমার বিশ্বাস জানান, আদালতের নির্দেশ মোতাবেক সোমবার পাঁচ আসামিকে হাজির করা হলে আদালত নথি দেখে দুজনের জামিন মঞ্জুর করেন। অপর তিন আসামির মামলা বিচারের শেষ দিকে থাকায় এক বছরের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেন আদালত।

এ সময়ের মধ্যে মামলা নিষ্পত্তি করতে না পারলে তাদের জামিনের বিষয়টি বিবেচনা করতে বলেন আদালত।

জানা যায়, জামিনপ্রাপ্ত আসামি মজিবুর রহমান (৪৩) স্ত্রী হত্যা মামলা এবং সোহেল তার শ্যালক হত্যা মামলায় ২০০৭ সাল থেকে কারাবন্দি।

Advertisement

অপর তিন আসামি হলেন- সঞ্জু (২৭), জিন্নত আলী (৩২) ও সারোয়ার হোসেন (৪০)। সঞ্জুর বাবার নাম আবুল হাসেম। বাড়ি ময়মনসিংহের নান্দাইলের রসুলপুরে। তিনি একটি হত্যা মামলায় ২০০৭ সাল থেকে কারাবন্দি।

জিন্নত আলী ও সারোয়ার হোসেনের বাবা সোবাহান জোমাদ্দার। তাদের বিরুদ্ধে একটি করে হত্যা ও ডাকাতি মামলা আছে। তারাও ২০০৭ সাল থেকে কারাবন্দি।

এফএইচ/জেডএ/এমএআর/জেআইএম