জাতীয়

‘নবাবী ভোজে’ প্রতিদিন দেড় লাখ টাকার হালিম বিক্রি

রাজধানীর ইফতার বাজারে চেনা নাম পুরান ঢাকার ঐতিহ্যবাহী চকবাজার। কিন্তু রাজধানীর অভিজাত শ্রেণির মানুষের কাছে জনপ্রিয়তার শীর্ষে বেইলি রোডের ইফতার বাজার। তবে বেইলি রোডের ইফতারির দোকানগুলোতে শুধু অভিজাত শ্রেণির জন্যই নয়, মধ্যবিত্তদের জন্যও আয়োজনের কমতি নেই।

Advertisement

এবার বেইলি রোড এলাকার ইফতার বাজারে নতুন মাত্রা যোগ করেছে ‘নবাবী ভোজ’। এখানে প্রতিদিন গড়ে শুধু হালিম বিক্রি হচ্ছে প্রায় দেড় লাখ টাকার। বেইলি হাউজ রোডে ইফতার আয়োজনে খ্যাতির শীর্ষে রয়েছে নবাবী ভোজ, ফখরুদ্দিন পিঠাঘর, ক্যাপিটাল কনফেকশনারি ও ঠাণ্ডা-গরম শরবত হাউজ।

পুরান ঢাকার স্বাদ-ঐতিহ্য আর নতুন ঢাকার আভিজাত্যের মিশেলে বেইলি রোডের বিভিন্ন দোকানে বসে রকমারি ইফতারের পসরা। সোমবার বিকেলে সরেজমিনে ঘুরে দেখা গেছে, নবাবী ভোজে ক্রেতাদের উপচেপড়া ভিড়। এখানে মোট ৪০ আইটেমের ইফতার সামগ্রী বিক্রি করা হচ্ছে। এছাড়া স্পেশাল পার্টি ইফতার প্যাকেটে রয়েছে ১৬ আইটেম। প্যাকেটের মূল্য ৩৫০ টাকা।

নবাবী ভোজ কর্তৃপক্ষ জানায়, তাদের স্পেশাল ইফতার আইটেম হচ্ছে হালিম। ভিন্ন ভিন্ন স্বাদের নবাবী হালিমের দাম ৩০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত। বেশি বিক্রি হচ্ছে স্পেশাল নবাবী বিফ হালিম, চিকেন ও মাটন হালিম।

Advertisement

তবে এবার নবাবী ভোজে নতুন ইফতারি আইটেম নবাবী জাফরানি পেস্তা বাদামের শরবত। ছোট-বড় সাইজের শরবত প্যাকেজে রয়েছে দামের পার্থক্য। এখানে নতুন এ শরবত মিলছে ৮০ থেকে ১৫০ টাকায়।

এছাড়া নতুন আইটেম হিসেবে এবার নবাবী ভোজে রয়েছে নবাবী কাশ্মিরি পরোটা (৯০ টাকা), স্পেশাল কাবলি নান (৮০ টাকা), মাটন লেগ রোস্ট (এক পিস ৫০০ টাকা)।

এছাড়া স্পেশাল নবাবী ঘি ও জাফরানে ভাজা বুন্দিয়া ৩০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

কথা হয় নবাবী ভোজের এক্সিকিউটিভ ডিরেক্টর কামরুল হাসান চৌধুরী বিপুর সঙ্গে। তিনি জাগো নিউজকে বলেন, আমাদের নতুন আইটেমগুলো বেশ বিক্রি হচ্ছে। জোহরের নামাজের সময় একবার ভিড় হয়। এরপর স্বাভাবিক গতিতে বিক্রি হয়। তবে আসরের নামাজের পর উপচেপড়া ভিড় শুরু হয়। সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে স্পেশাল নবাবী হালিম। চিকেন মাটন ও বিফ স্বাদে এ হালিমের দাম ৩০০ থেকে সর্বোচ্চ ১০০০ টাকা।

Advertisement

তিনি বলেন, আমাদের এখানে প্রতিদিন কমপক্ষে দেড় লাখ টাকার শুধু হালিম বিক্রি হচ্ছে। আমরা ক্রেতাদের সঙ্গে কোনো খাবারের মান নিয়ে আপস করি না। যে কারণে ক্রেতাদের সুদৃষ্টি রয়েছে নবাবী ভোজের ওপর।

তিনি জানান, নবাবী ভোজের অন্যান্য আইটেমের মধ্যে রয়েছে- নবাবী ঘি ও জাফরানে ভাজা জিলাপি কেজি ৪৫০ টাকা, নবাবী ক্ষিরসা ফালুদা ২৫০, নবাবী স্পেশাল ফিন্নি ৫০ ও ২০০, স্যুইট লাচ্চি (ছোট ও বড়) ৫০ ও ১০০, পাকা জামের জুস (ছোট ও বড়) ৫০ ও ১০০, নবাবী লাবাং (ছোট) ১০০, নবাব বোরহানি (ছোট ও বড়) ৮০ ও ১৬০, নবাবী দইবড়া কেজি ২৫০, চিকেন ঝাল ফ্রাই কেজি ১০০০, মাটন ভুনা কেজি ১২০০, বিফ ভুনা বনলেস কেজি ১২০০, চিকেন রোস্ট পিস ১৫০, চিকেন ফুল রোস্ট ৫০০, মাটন লেগ রোস্ট পিস ৫০০, স্পেশাল গরুর তেহারি ২৫০, স্পেশাল মোরগ পোলাও ২৩০, শাহী ছোলা কেজি ২৫০, স্পেশাল বাটার নান ৫০, জালি কাবাব (বিফ) ৫০, শিক কাবাব ১৫০, চিকেন টিক্কা ২৫০, তান্দুরি চিকেন ২৫০, চিকেন রেশমি কাবাব ২৫০, চিকেন কাঠ কাবাব ১৫০ ও সাসলিক ১৩০ টাকা।

এছাড়া পিঁয়াজু, বেগুনি, সবজি পাকুড়া, আলু ও ডিম চপও মিলছে নবাবী ভোজে।

জেইউ/এসআর/ওআর/পিআর