খেলাধুলা

নিয়ম রক্ষার ম্যাচে ব্যাট করছে ইংল্যান্ড

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি শুরুর ঠিক আগ মুহূর্তে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দারুণ পারফরম্যান্স দেখিয়েছে ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের সিরিজের প্রথম দুটি জিতে ইতিমধ্যেই সিরিজ নিজেদের করে নিয়েছে তারা। তৃতীয় ম্যাচটি তাই পরিণত হয়েছে নিয়মরক্ষার।

Advertisement

তবে সফরকারী দক্ষিণ আফ্রিকার জন্য নিয়মরক্ষার নয়, তাদের কাছে এই ম্যাচ সম্মান রক্ষার ম্যাচ। কারণ হারলেই যে, হোয়াইটওয়াশ হতে হবে তাদের!

লন্ডনের ঐতিহাসিক লর্ডসে শুরু হয়েছে দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ড ম্যাচটি। এই ম্যাচে টস জিতেছেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। টস জিতেই ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ব্যাট করার আমন্ত্রণ জানিয়েছেন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগ্যানকে।

সিরিজের প্রথম ম্যাচে প্রোটিয়াদের ৭২ রানে হারিয়েছে ইংল্যান্ড। দ্বিতীয় ম্যাচে শ্বাসরুদ্ধকর লড়াই শেষে দক্ষিণ আফ্রিকাকে ২ রানে হারিয়েছে ইংলিশরা। ঘটনাচক্রে আজও প্রথমে ব্যাট করছে ইংল্যান্ড। আজ কী হবে? প্রোটিয়াদের হারাতে পারলে টানা ৯টি ওয়ানডে জিতবে ইংল্যান্ড। প্রোটিয়ারা জিতলে হবে তাদের সম্মান রক্ষা।

Advertisement

এই ম্যাচে তিনটি পরিবর্তন এনেছে দক্ষিণ আফ্রিকা। দলে এসেছেন মরনে মর্কেল, জেপি ডুমিনি এবং ওয়েইন পার্নেল। বাদ দেয়া হয়েছে ফারহান বেহার্ডিয়েন, ডোয়াইন প্রিটোরিয়াস এবং আন্দিল পেহলুকাইয়োকে। ইংল্যান্ডও আজ নেমেছে প্রায় ভিন্ন এক একাদশ নিয়ে। মিডলসেক্সের রোল্যান্ড জোন্সের অভিষেক হলো আজ। একই সঙ্গে স্টিভেন ফিন, ডেভিড উইলি এবং জনি বেয়ারেস্টকে নেয়া হয়েছে দলে। বিশ্রাম দেয়া হয়েছে লিয়াম প্লাঙ্কেট, মার্কউড, বেন স্টোকস, ক্রিস ওকস এবং মঈন আলিকে।

ইংল্যান্ড : জেসন রয়, আলেক্স হেলস, জো রুট, ইয়ন মরগ্যান (অধিনায়ক) জনি বেয়ারেস্ট, জস বাটলার, আদিল রশিদ, ডেভিড উইলি, টবি রোল্যান্ড জোন্স, জ্যাক বল এবং স্টিভেন ফিন।

দক্ষিণ আফ্রিকা : কুইন্টন ডি কক, হাশিম আমলা, ফ্যাফ ডু প্লেসিস, এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), ডেভিড মিলার, জেপি ডুমিনি, ক্রিস মরিস, ওয়েইন পার্নেল, কেশব মাহারাজ, কাগিসো রাবাদা, মরনে মর্কেল।

আইএইচএস/আরআইপি

Advertisement