ধর্ম

ইতিহাসে ঘটনাবহুল দ্বিতীয় রমজান

পবিত্র রমজান মাস রহমত, মাগফেরাত ও নাজাতের বার্তা নিয়ে প্রতি বছরই মানুষের নিকট ফিরে আসে। মানব সৃষ্টির সূচনালগ্ন থেকেই এ পবিত্র মাসে ঘটেছে অসংখ্য ঘটনা।

Advertisement

মানবতার মুক্তির লক্ষ্যে আল্লাহ তাআলা সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহাগ্রন্থ আল-কুরআনুল কারিমও এ মাসেই নাজিল করেছেন। এ মাসেই আল্লাহ তাআলা ইসলামের সুমহান বিজয় দান করেছেন। মুসলিম উম্মাহর জন্য অনেক মূল্যবান ও মর্যাদার উপদেশ এবং শিক্ষা গ্রহণের মাস রমজান।

আজ দ্বিতীয় রমজান। ইসলামের ইতিহাসে দ্বিতীয় রমজানে ঘটে যাওয়া উল্লেখ্যযোগ্য কিছু ঘটনা মুসলিম উম্মাহর ঐতিহ্য জানা এবং শিক্ষা গ্রহণের জন্য তুলে ধরা হলো-

>> মক্কা বিজয়ের উদ্দেশ্যে রওয়ানা৮ হিজরির ২ রমজান মোতাবেক ৬২৯ খ্রিস্টাব্দে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মক্কা বিজয়ের উদ্দেশ্যে মদিনা থেকে পবিত্র ভূমি মক্কার দিকে রওয়ানা করেন।

Advertisement

>> কায়রোয়ান শহরের ভিত্তি স্থাপন৫০ হিজরির (৬৭০ খ্রিস্টাব্দ) ২য় রমজান বিখ্যাত সাহাবি হজরত উকবা ইবনে আমের রাদিয়াল্লাহু আনহু-এর নেতৃত্বে বর্তমান তিউনেসিয়ার ১৮৪ কিলোমিটার দক্ষিণে ঐতিহাসিক ‘কায়রোয়ান’ শহরের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

>> আব্বাসীয়দের খেলাফত লাভ১৩২ হিজরি রীর ২য় রমজানে (১৩ এপ্রিল ৭৫০ খ্রিস্টাব্দে) আবুল আব্বাস আব্দুল্লাহর খিলাফতে আরোহণের মাধ্যমে আব্বাসীয় খেলাফতের গোড়াপত্তন হয় এবং উমাইয়া শাসনের অবসান ঘটে।

>> আসকালান শহর ধ্বংস১১৯১ খ্রিস্টাব্দের ২য় রমজান সুলতান সালাহ উদ্দিন আইয়ুবী বাইতুল মুকাদ্দাসের নিরাপত্তায় ক্রুসেডারদের আক্রমন প্রতিহত করতে আসকালান শহর ধ্বংস করে দেন। তাঁর উদ্দেশ্য ছিল যে, ইসলামের ইতিহাসে ঐতিহাসিক পূণ্যভূমি বাইতুল মুকাদ্দাস যাতে খ্রিস্টানরা বসতি স্থাপন এবং দখল করতে না পারে।

এমএমএস/এমএস

Advertisement