ফিচার

মাদারীপুরে ঐতিহ্যবাহী কুম্ভ মেলা শুরু

২৮ মে রোববার থেকে শুরু হয়েছে উপমহাদেশের অন্যতম বৃহৎ ঐতিহ্যবাহী কুম্ভ মেলা। দেশ-বিদেশের লাখ লাখ ভক্তের ভিড় জমেছে মাদারীপুরের রাজৈর উপজেলার মহামানব গনেশ পাগল সেবাশ্রমে। মেলায় আগত ভক্তদের জন্য সেবার ব্যবস্থা করেছে বিভিন্ন সংগঠন। সেবাশ্রমের দীর্ঘ এলাকাজুড়ে রকমারি পসরা সাজিয়ে বসেছে ৫ সহস্রাধিক দোকান।

Advertisement

প্রতিবছরের ন্যায় এবছরও সকাল থেকে রাজৈরের কদমবাড়ির দীঘিরপাড়ে মহামানব শ্রী শ্রী গনেশ পাগল সেবাশ্রমে শুরু হয়েছে উপমহাদেশের অন্যতম বৃহৎ কুম্ভ মেলা। ১৬৭ একর জমিতে উপমহাদেশের অন্যতম দেড়শ’ বছরের ঐতিহ্যবাহী কুম্ভ মেলায় অংশ নিতে ভারত, শ্রীলঙ্কা, মায়ানমারসহ বিভিন্ন দেশ ও বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে লাখ লাখ ভক্ত আশ্রমে উপস্থিত হয়েছেন। ঢাক, ঢোল আর ঢংকার তালে তালে মুখর হয়ে উঠেছে আশ্রম।

শনিবার মধ্যরাত থেকে শুরু হওয়া বিভিন্ন দেব-দেবীর পূজা, যজ্ঞানুষ্ঠান শেষ হবে রোববার দিবাগত রাতে। তবে প্রায় সপ্তাহজুড়ে চলবে মেলা। দূর-দূরান্ত থেকে আগত ভক্তদের মাঝে প্রসাদ বিতরণের জন্য ভক্ত সেবার আয়োজন করেছে শিবচর উপজেলা পূজা উদযাপন পরিষদ ও হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের নেতৃবৃন্দ।

মেলায় ৫ সহস্রাধিক স্টল রং-বেরঙের, বাহারি রকমের বিভিন্ন পসরা সাজিয়ে বসেছে। মেলায় আগত ভক্তদের নিরাপত্তা ও মেলা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে পুলিশ, র‌্যাবসহ বিপুলসংখ্যক আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্য নিয়োজিত রয়েছে।

Advertisement

মেলায় এ বছর ২০ লক্ষাধিক ভক্তের আগমন ঘটেছে বলে জানান আয়োজক কমিটির নেতৃবৃন্দ।

এসইউ/পিআর