খেলাধুলা

পাকিস্তান সফরে যাচ্ছে আফগানিস্তান

২০০৯ সালের মার্চে শ্রীলঙ্কান টিম বাসে সন্ত্রাসী হামলার পর থেকে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট নিষিদ্ধ হয়ে আছে। পূর্ণ নিরাপত্তার নিশ্চয়তা না থাকায় বিদেশি কোনো দলই পাকিস্তান সফরে যাচ্ছে না। এই অচলাবস্থা কাটানোর সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। সেই উদ্যোগের অংশ হিসেবেই এরই মধ্যে পাকিস্তান সুপার লিগের ফাইনাল নিজেদের মাঠে আয়োজন করে পিসিবি। এবার  টি-টোয়েন্ট ফ্রেন্ডলি ম্যাচ খেলতে পাকিস্তান যাচ্ছেন আগফানিস্তান দল। আগামী জুলাই ও আগস্টে দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে কাবুল ও লাহোরে।

Advertisement

শনিবার পাকিস্তানের লাহোরে শাহরিয়ার খানের সঙ্গে দেখা করেছেন আফগানিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান আতিফ মশাল। দীর্ঘক্ষণের বৈঠকে তারা ফ্রেন্ডলি ম্যাচ খেলতে সম্মত হয়। এছাড়া আফগানিস্তান ক্রিকেট দলকে পাকিস্তানে ট্রেনিং ও কন্ডিশনিং ক্যাম্প করতেও অনুমতি দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

বৈঠক শেষে আতিফ মশাল বলেন, ‘দুই দেশের দুই বোর্ড ও জাতির সম্পর্কের ইতিহাস রয়েছে। আর এটা নতুন নয়।’

মশাল আরও বলেন, ‘আমি নতুন করে আবারও আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে জোরদার করতে এসেছি। আর আনন্দের সঙ্গে জানাতে চাই পিসিবি ও আমাদের মধ্যে বিভিন্ন পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে। আমরা একটি ফ্রেন্ডলি ম্যাচ খেলব কাবুলে। এরপর পাকিস্তানের লাহোরেও। দ্বিপাক্ষিক সিরিজ নিয়েও আলোচনা হয়েছে। কিছুদিনের মধ্যে তা চূড়ান্ত হবে।’

Advertisement

উল্লেখ্য, আফগানিস্তানই প্রথম দল যারা ২০০৯ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলের হামলার পর ২০১৩ সালে পাকিস্তান সফর করে।

এমআর/এমএস