খেলাধুলা

সান্ত্বনার কোপা ডেল রেটা জিততে পারবে আজ বার্সা!

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছে বার্সেলোনা। লা লিগার শেষ ম্যাচ পর্যন্ত লড়াই টিকিয়ে রেখেছিল; কিন্তু শেষ পর্যন্ত আর পারলো না লিগ শিরোপা জিততে। ৩ পয়েন্ট এগিয়ে থেকে পাঁচ বছর পর লা লিগার শিরোপাটা জিতলো রিয়াল মাদ্রিদ। দুটি মূল শিরোপা হারিয়ে ফেলা বার্সার সামনে সবেধন নীল মনি এখন একটাই- কোপা ডেল রে।

Advertisement

আজ এই টুর্নামেন্টের ফাইনাল। প্রতিপক্ষ আলাভেস। দলটিকে হারাতে পারলেই মৌসুমের একমাত্র শিরোপা জয়ের সান্তনা নিয়ে বার্সা থেকে বিদায় নিতে পারবেন লুইস এনরিকে। মেসি-নেইমার-সুয়ারেজরা কী পারবেন এনরিকেকে বিদায়ী উপহারটা দিতে?

অ্যাটলেটিকো মাদ্রিদের মাঠ ভিসেন্তে কালদেরনে কোপা ডেল রের ফাইনালের আগে সব আলোচনার কেন্দ্রে দুই চরিত্র। লুইস এনরিকে- শেষ ম্যাচে নামার আগে যিনি সংবাদ সম্মেলনে মজা করে বললেন, ‘দেখুন না, আমি আবার হয়তো ১০ জুলাই বার্সেলোনার প্রি সিজন ক্যাম্পে হাজির হলাম।’

দ্বিতীয় জন লিওনেল মেসি। শুক্রবারই যিনি তার নতুন জেব্রা স্টাইলের বুট প্রকাশ্যে আনলেন। মেসি নাকি পশুদের জগৎ থেকে নিজেকে উদ্দীন্ত করতে চান। তাই জেব্রা স্টাইলের নেমেসিস বুট।

Advertisement

অ্যাডিডাসের দাবি, এই বুট হচ্ছে বিশ্বের সবচেয়ে ‘ছটফটে’ ফুটবলারদের জন্য। মেসি ছাড়া এই বুট পরবেন বায়ার্নের টিনএজ পর্তুগিজ তারকা সানচেজ এবং লিভারপুলের ব্রাজিলিয়ান তারকা রবার্তো ফিরমিনহো।

ক্যাম্প-ন্যুয়ে এনরিকের তিন বছরের কোচিং জীবনে সাফল্য অনেক। চ্যাম্পিয়ন্স লিগ, বিশ্ব ক্লাব কাপ, উয়েফা সুপার কাপ, দুটো লা লিগা, সুপারকোপা; কিন্তু লুইস এনরিকের জীবনে শনিবার ভিসেন্তে কালরেদনের ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।

আলাভেসের বিরুদ্ধে ফাইনাল বার্সার কোচ হিসেবে এনরিকের শেষ ম্যাচ। আগে দু’বার কোপা ডেল রে জিতলেও এবারের ট্রফিটা তাই তার বিদায়লগ্নকে স্মরণীয় করে রাখতে পারে। বার্সেলোনার তারকা আন্দ্রে ইনিয়েস্তা বলেছেন, ‘ট্রফি জয়ের নিরিখে এই ট্রফিকে অনেকে খুব বড় করে দেখতে না চাইলেও আমার কাছে এই ট্রফি অনেক বড়। এই ট্রফি জিতে আমরা মওসুমের শেষটা ভালো করতে চাই।’

এনরিকে এই ম্যাচে অবশ্য পাচ্ছেন না তার গোলমেশিন সুয়ারেজকে। সেমিফাইনালে কার্ড দেখার কারণে সুয়ারেজ এই ম্যাচে খেলতে পারবেন না। তবে হ্যামস্ট্রিংয়ের চোট কাটিয়ে এই ম্যাচে খেলতে পারবেন ডিফেন্ডার হ্যাভিয়ের মাচেরানো।

Advertisement

আলাভেসকে গত বছর পর্যন্ত তেমন শক্ত প্রতিপক্ষ হিসেবে ভাবা হত না; কিন্তু প্রায় এক দশক পর এবার তারা লা লিগায় খেলার সুযোগ পেয়েই লিগ টেবিলে ৯ নম্বর জায়গা করে নিয়েছে। সঙ্গে সেলটা ভিগোকে হারিয়ে এই প্রথমবার কোপা ডেল রের ফাইনালে তারা। তাদের আর্জেন্টাইন কোচ মারিসিও পেলেগ্রিনো বার্সাকে হারিয়ে কাপ জয়ের স্বপ্নে মশগুল।

কারণ লা লিগার প্রথম পর্বের ম্যাচে ক্যাম্প ন্যুয়ে তারা মেসিদের ২-১ গোলে হারিয়ে লিগ টেবিলে দুইয়ে ঠেলে দিয়েছিলেন। পেলেগ্রিনির কথায়, ‘বার্সার মতো দল বছরে দুটো তিনটে ট্রফি জিতবে এটাই স্বাভাবিক; কিন্তু এবার ওরা সেটা করতে না পারায় ভালো জায়গায় যে নেই তা বোঝা যাচ্ছে। এই সুযোগটা কাজে লাগিয়ে ইতিহাস গড়ার সুযোগ আমাদের।’

বার্সার কাছেও এই ম্যাচ হাওয়া ঘোরানোর। চলতি সন্তাহেই ক্লাবের সাবেক প্রেসিডেন্ট সান্দ্রো রোসেল দুর্নীতির দায়ে জেলে গিয়েছেন। কর ফাঁকির জন্য দলের মহাতারকা মেসির ২১ মাসের কারাগারের শাস্তি ঘোষিত (যদিও কারাগারে যেতে হবে না) হয়েছে। বিপদে নেইমারও। এই অবস্থায় বার্সেলোনায় মওসুমের প্রথম ট্রফি এলে স্বস্তি ফিরবে। আর বার্সায় তিন বছরের কোচিংয়ে ৯ নম্বর ট্রফিটা ছুঁয়ে সরে দাঁড়াবেন এনরিকে।

আইএইচএস/এমএস