ধর্ম

আহলান সাহলান মাহে রমজান

আজ ৩০ শাবান। সন্ধ্যা থেকেই শুরু হচ্ছে রহমত মাগফেরাত ও নাজাতের মাস রমজান। আহলান সাহলাম মাহে রমজান।

Advertisement

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘বুনিয়াল ইসলামু আ’লা খামসিন।’ অর্থাৎ ইসলামের বুনিয়াদ পাঁচটি জিনিসের ওপর।’ তন্মধ্যে একটি হলো সাওমু রামাদান তথা রোজা। রহমত মাগফেরাত এবং নাজাতের মাস হলো রমজান।

আল্লাহ তাআলার পক্ষ থেকে বান্দার জন্য শ্রেষ্ঠ উপহার এই মাহে রমজান। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যখন রমজান মাস আসে তখন আকাশের দরজাসমূহ খুলে দেয়া হয়; জাহান্নামের দরজাসমূহ বন্ধ করে দেয়া হয় এবং শয়তানদেরকে বন্দি করা হয়। (বুখারি ও মুসলিম, মিশকাত)

রমজান মাসের রোজা বান্দার জন্য আল্লাহর পক্ষ থেকে অনেক বড় নেয়ামত। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যার ঘোষণা করেছেন হাদিসে কুদসিতে, আল্লাহ তাআলা বলেন, ‘মানুষের প্রতিটি কাজ তার নিজের জন্য হয়ে থাকে; কিন্তু রোজা শুধু আমার জন্য (রাখা হয়) আর আমি তার (রোজার) প্রতিদান দেব। (সহিহ মুসলিম)

Advertisement

এ হাদিসের ব্যাখ্যায় ওলামায়ে কেরামগণ বলেন, ‘রোজা আমার জন্য রাখা হয়; আমি নিজেই এর প্রতিদান।

কুরআন নাজিলের মাসে মুসলিম উম্মাহ আল্লাহর নৈকট্য লাভে ব্যক্তি, সমাজ, পাড়ায়, মহল্লায় সেমিনার সিম্পোজিয়াম, সভা-সমাবেশ করে রমজানকে স্বাগত জানিয়ে সবাইকে এ বার্তাই পৌছে দেয় যে, রহমত মাগফেরাত ও নাজাতের মাস রমজান সমাগত। আহলান সাহালনা মাহে রমজান।

বিশ্ব মুসলিমের আকাঙ্ক্ষাদুনিয়ার সব অন্যায় ও অপরাধ থেকে মুক্ত হয়ে আল্লাহর নৈকট্য অর্জনের জন্য নিজেকে প্রস্তুত করা। রমজানের ঘোষিত ফজিলত রহমত লাভ এবং মাগফেরাত অর্জন এবং শেষ দশকের গুরুত্বপূর্ণ রাত লাইলাতুল কদর লাভ এবং জাহান্নামের আগুন থেকে মুক্তি লাভে সব প্রস্তুতি সম্পন্ন করা।

হাদিসে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘোষণা করেন, ‘যে ব্যক্তি ঈমানের সঙ্গে সাওয়াবের আশায় রমজানের রোজা রাখে তার পূর্বের সব গোনাহ মাফ করা হয়; যে ব্যক্তি ঈমানের সঙ্গে ও সাওয়াবের আশায় রমজানের রাতের ইবাদত করবে তারও আগের গোনাহ মাফ করা হবে এবং যে ব্যক্তি ঈমানের সঙ্গে সাওয়াবের আশায় কদরের রাত ইবাদতে অতিবাহিত করবে তারও আগের সব গোনাহ মাফ করে দেয়া হবে। (বুখারি ও মুসলিম) মুসলিম উম্মাহর আকাঙ্ক্ষাও তাই।

Advertisement

পরিশেষে...সমাজের সর্বস্তরে রমজানকে বরণ করতে তথা রমজানের ব্যাপারে সচেতনা তৈরি করতে এবং রমজানের যথাযথ প্রস্তুতি গ্রহণে বিশ্ব মুসলিমের নিকট রমজানের আগমনী বার্তা পৌছিয়ে দেয়া ঈমানের একান্ত অপরিহার্য দাবি।

গোনাহমুক্ত জীবন লাভে রহমত মাগফেরাত ও নাজাতের মাস রমজানকে জানাই শুভেচ্ছা ও সুস্বাগত।

এমএমএস/এমএস