প্রবাস

প্রবাসে বাংলা গানের স্কুল

প্রবাসে জন্ম ও বেড়ে ওঠা নতুন প্রজন্মের শিশু-কিশোরদের বাংলা ভাষা এবং সংস্কৃতি শিক্ষার প্রত্যয়ে এগিয়ে চলছে বাংলা গানের স্কুল। একুশ বছর আগে মিশিগানের ডেট্রয়েট শহরে বাংলাদেশি অধ্যুষিত এলাকায় ‘বাংলা স্কুল অব মিউজিক’ নামের গানের স্কুলের যাত্রা শুরু।

Advertisement

সময়ের আবর্তে অনেক চড়াই-উৎড়াই পেরিয়ে আজ স্কুলটি বাংলাদেশিদের কাছে এক জনপ্রিয় প্রতিষ্ঠান। প্রবাসে বাংলার সব উৎসব এখানে বেশ ঘটা করে পালিত হয়।

প্রবাসে জন্ম নেয়া বাংলাদেশি-আমেরিকানদের বাংলা শেখানো এক কঠিন চ্যালেঞ্জ। সেই অবস্থানে থেকে বাংলা গান ও গানের সব বাদ্যযন্ত্র শেখানোর কঠিন কাজ করে যাচ্ছেন স্কুলের প্রতিষ্ঠাতা ও প্রিন্সিপাল আকরাম হোসাইন। নতুন প্রজন্মের মাঝে বাংলা ভাষা ও শেখার ব্যাপক আগ্রহ আকরাম হোসাইনকে এ স্কুল প্রতিষ্ঠায় উৎসাহ জুগিয়েছে বলে জানালেন তিনি।

রবীন্দ্র সঙ্গীত, নজরুল গীতি, লালনের গীতি, ভারতীয় ক্ল্যাসিক, আধুনিক বাংলা ও ভারতীয় বাংলা গানের ছন্দ, তা্ল-লয় ও অন্ত্যমিল এ স্কুলের প্রধান বিষয়।

Advertisement

এছাড়া প্রবাসী বাংলাদেশি শিশুদের বাংলা অক্ষরের সঙ্গে পরিচয় করিয়ে দেয়া হয় এ স্কুল থেকে।

‘বাংলা টাউন’ খ্যাত হামট্রামাক শহরের উত্তর পাশে ও ডেট্রয়েট শহর সীমানা ঘেঁষে ডেভিসন ফ্রিওয়ের পাশে ছোট এক বাসায় এ স্কুল। বাদ্যযন্ত্রের মাঝে এখানে হারমোনিয়াম, তবলা, হাওয়াই গিটার, স্প্যানিশ গিটার, পিয়ানো, ও কিবোর্ড শেখানো হয়।

এনএফ/এমএস

Advertisement