খেলাধুলা

টি-টোয়েন্টিতেও চালু হচ্ছে ডিআরএস

টেস্ট এবং ওয়ানডেতে আম্পায়ারের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করার নিয়ম রয়েছে। কোনো দলের যদি সিদ্ধান্ত পছন্দ না হয় তাহলে সেটা পূণর্বিবেচনা চাইতে পারেন সংশ্লিষ্ট ব্যাটসম্যান-বোলার কিংবা অধিনায়ক। ডিসিসন রিভিউ সিস্টেমটা (ডিআরএস) এতদিন চালু ছিল কেবল ক্রিকেটের এই দুই ফরম্যাটে। এবার সেটা আইসিসি চালু করতে যাচ্ছে টি-টোয়েন্টিতেও।

Advertisement

টি-টোয়েন্টিতেও ডিআরএস চালু করার জন্য বেশ কিছুদিন আগে থেকেই আবেদন জানিয়ে আসছিল ক্রিকেটাররা। বিশেষ করে কয়েকদিন আগে ইংলিশ ক্রিকেটার জো রুট আবেদনটা জোরালো করেন। এ কারণেই লন্ডনে অনুষ্ঠিত আইসিসি ক্রিকেট কমিটি সিদ্ধান্ত নিয়েছে, টি-টোয়েন্টিতেও রিভিউ সিস্টেম থাকবে এবং আগামী অক্টোবর থেকেই এই নিয়ম কার্যকর হবে।

ভারতের সাবেক ক্রিকেটার এবং বর্তমান কোচ অনিল কুম্বলে আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান। তার নেতৃত্বেই অনুষ্ঠিত হয়েছে আইসিসি ক্রিকেট কমিটির বৈঠক। যেখাকে এমসিসি থেকে আসা বিভিন্ন সুপারিশ অনুমোদন করা হয়। ডিআরএস সহ বেশ কয়েকটি সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে এই সভায়। সবচেয়ে উল্লেখ যোগ্য সিদ্ধান্ত হচ্ছে, ম্যাচের ভেতর কোনো বড় ধরনের অপরাধ করলে আম্পায়ার সেই ক্রিকেটারকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বহিস্কার করতে পারবেন।

আরও একটি সিদ্ধান্ত হচ্ছে প্রতিটি নো বল চেক করবেন টিভি আম্পায়ার। এছাড়া রানআউট নিয়েও নতুন একটি নিয়ম প্রবর্তন করতে যাচ্ছে আইসিসি। এছাড়া ব্যাটের আকৃতি পরিবর্তন নিয়েও সিদ্ধান্ত নেয়া হয় বৈঠকে।

Advertisement

আইএইচএস/জেআইএম