অর্থনীতি

করের চাপে লোকসানে রবি

অতিরিক্ত করের চাপ ও কোম্পানি পরিচালনায় বিপুল পরিমাণ ব্যয়ের কারণে বেসরকারি মোবাইল ফোন অপারেটর রবি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি থেকে মার্চ) ১৭০ কোটি টাকা লোকসান করেছে।

Advertisement

তবে লোকসান হলেও এই সময়ে রাষ্ট্রীয় কোষাগারে প্রতিষ্ঠানটি জমা দিয়েছে ৬৮০ কোটি টাকা।এ কারণে বিনিয়োগকারীরাও পড়েছেন দুঃশ্চিন্তায়।

এ বিষয়ে রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, লোকসান গুনলেও রবি গ্রাহকদের জন্য সবচেয়ে বিস্তৃত মোবাইল নেটওয়ার্ক কভারেজ এবং উন্নত সেবা অব্যাহত রেখেছে।দেশের ১২টি অঞ্চলে রবি-এয়ারটেল নেটওয়ার্কের সমন্বয় করা হয়েছে।এতে দেশের ৫০ শতাংশ এয়ারটেল গ্রাহক উপকৃত হচ্ছে।

জানা গেছে, বছরের প্রথম প্রান্তিকে মোট রাজস্ব অর্জনের পরিমাণ ছিল ১ হাজার ৫৫০ কোটি টাকা। গত প্রান্তিক (অক্টোবর-ডিসেম্বর ২০১৬)  থেকে এ প্রান্তিকে রাজস্ব বাড়ার হার ৬ দশমিক ৩ শতাংশ। গত বছরের একই প্রান্তিকের তুলনায় এ প্রান্তিকে রাজস্ব বাড়ার হার ছিল ৩০ দশমিক ৭ শতাংশ। 

Advertisement

প্রথম প্রান্তিকে দেশজুড়ে ২.৫ জি/৩.৫জি নেটওয়ার্ক বিস্তৃতিতে রবির মূলধনী বিনিয়োগ ৪১০ কোটি টাকা।চলতি বছরের মার্চ পর্যন্ত সক্রিয় গ্রাহক সংখ্যা ৩ কোটি ৬২ লাখ।মোট মোবাইল ফোন গ্রাহকের ২৭ দশমিক ৫ শতাংশ এখন রবি নেটওয়ার্কে।

আরএম/এমএমএ/আরআইপি