জাতীয়

শনিবারের মধ্যে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হবে

বিদ্যুৎ বিভ্রাট ও অসহনীয় লোডশেডিং পরিস্থিতি শনিবারের মধ্যে স্বাভাবিক হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। এছাড়া রোজায় বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক থাকবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি।

Advertisement

বৃহস্পতিবার বিকেলে বিদ্যুৎ ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। এসময় রমজানে বিকেল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত সিএসজি স্টেশন বন্ধ থাকবে বলেও জানান প্রতিমন্ত্রী।

গত কয়েকদিন ধরে দুঃসহ গরমের পাশাপাশি লোডশেডিং ভোগাচ্ছে দেশবাসীকে। গণমাধ্যম থেকে শুরু করে সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানাচ্ছে মানুষ। খোদ রাজধানীর বিভিন্ন এলাকায় দিনে এমনকি গভীর রাতে বারবার লোডশেডিং হচ্ছে। গ্রামের পরিস্থিতি আরও নাজুক।

কিন্তু এই পরিস্থিতিকে লোডশেডিং বলতে নারাজ নসরুল হামিদ। তিনি জানান, দেশব্যাপী যেটা হচ্ছে সেটাকে লোডশেডিং বলব না, বলব লোড শেয়ারিং।

Advertisement

প্রতিমন্ত্রী বলেন, একযোগে বেশকিছু বিদ্যুৎকেন্দ্রের রক্ষণাবেক্ষণের কাজ চলছে। পাশাপাশি ঝড়ে সামিটের বিবিয়ানা পাওয়ার প্লান্টের টাওয়ার ভেঙে পড়েছে। এ কারণে বিদ্যুৎ পরিস্থিতির এ অবস্থা।

এক প্রশ্নের প্রশ্নের জবাবে তিনি জানান, দেশে বিদ্যুতের চাহিদা এই মুহূর্তে ১৫শ মেগাওয়াট। উৎপাদন হচ্ছে ৮শ মেগাওয়াট। তবে উৎপাদন ক্ষমতা ১২শ মেগাওয়াট। রমজানে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক রাখতে বেসরকারি খাতের প্লান্ট সংস্কার করা হচ্ছে। একই সঙ্গে শনিবার সামিট বিবিয়ানা ৪৫০ মেগাওয়াট ও সামিট মেঘনা ঘাটের ৩৫১ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসবে। ফলে শনিবার থেকে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হবে।

প্রতিমন্ত্রী বলেন, রোজায় পিক আওয়ার, বিশেষ করে ইফতার ও সেহরির সময় যেন বিদ্যুৎ পরিস্থিতি ভালো থাকে সে জন্য বিশেষ উদ্যোগ নেয়া হবে। রোজা উপলক্ষে বিপণীবিতানগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে বন্ধ করতে হবে। এছাড়া সিএজি স্টেশনগুলো বিকেল ৫ থেকে রাত ১১টা পর্যন্ত বন্ধ থাকবে। এই গ্যাস বিদ্যুৎকেন্দ্রে সরবরাহ করা হবে এবং এতে উৎপাদন অনেকটাই বাড়বে।

এমএ/জেডএ/এএইচ/জেআইএম

Advertisement