খেলাধুলা

মরগানের সেঞ্চুরিতে বিধ্বস্ত দক্ষিণ আফ্রিকা

ম্যানচেস্টারে হামলার পর এখন কঠোর নিরাপত্তা জোরদার গোটা ইংল্যান্ডেই। দক্ষিণ আফ্রিকার ম্যাচ উপলক্ষে হেডিংলি স্টেডিয়ামও ঢেকে ফেলা হয় নিরাপত্তার চাদরে। সিরিজের প্রথম ম্যাচ গড়ায় এই মাঠেই। ম্যাচটিতে ইংল্যান্ডকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক ইয়ান মরগান। তুলে নিয়েছেন দুর্দান্ত এক সেঞ্চুরি। মরগানের শতকে বিধ্বস্ত দক্ষিণ আফ্রিকা।

Advertisement

ম্যাচটিতে ৭২ রানের বড় জয় পেয়েছে ইংল্যান্ড। তাতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল মরগানের দল। টস হেরে প্রথমে ব্যাট করে ইংল্যান্ড। নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৩৯ রান তোলে ইংলিশরা। জবাবে দক্ষিণ আফ্রিকা ব্যাট করতে পেরেছে ৪৫ ওভার। প্রোটিয়াদের ইনিংস থেমেছে ২৬৭ রানে।

লক্ষ্য তাড়া করতে নামা দক্ষিণ আফ্রিকা উদ্বোধনী জুটিতে পায় ৩৩ রান। কুইন্টন ডি কর্ক নামের প্রতি সুবিচার করতে পারেননি। ক্রিস ওকসের শিকার হয়েছেন ব্যক্তিগত ৫ রানেই। ফর্মে থাকা হাশিম আমলা হাফ সেঞ্চুরি করেছেন। খেলেছেন দলের পক্ষে সর্বোচ্চ ৭৩ রানের ইনিংস।

ফাফ ডু প্লেসিসও ফিফটির দেখা পেয়েছেন। করেছেন ৬৭ রান। অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের ব্যাট থেকে এসেছে ৪৫ রান। সমান ১৯ রান করে নামের পাশে যোগ করেছেন ওয়াইন পারনেল ও কাগিসো রাবাদা। বাকিরা খুব একটা সুবিধা করতে পারেননি। ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ চার উইকেট ক্রিস ওকসের। আদিল রশিদ নিয়েছেন দুটি উইকেট। একটি করে উইকেট পেয়েছেন উড ও প্লাঙ্কেট।

Advertisement

এর আগে ইংল্যান্ডের শুরুটা ভালো ছিল না। দলের স্কোরশিটে ৩ রান যোগ হতেই জেসন রয়কে (১) খুইয়ে ফেলে ইংলিশরা। দ্বিতীয় উইকেটে ঘুরে দাঁড়ায় তারা। ৯৮ রানের জুটি গড়েন অ্যালেক্স হেলস ও জো রুট। অ্যালেক্স হেলস থেমেছেন ৬১ রানে। আর জো রুটের রান সংখ্যা ৩৭। দারুণ এক জুটি গড়া দুই ক্রিকেটারই শিকার পেহলুকুওয়ার।

চারে ব্যাট করতে নেমে সেঞ্চুরি করেছেন মরগান। ৯৩ বলে ৭টি চার ও পাঁচটি ছক্কায় ১০৭ রানের ইনিংস দলকে উপহার দেন তিনি। ক্রিস মরিসের বলে ডুমিনির হাতে ক্যাচ দিয়েছেন মরগান। মঈন আলি অপরাজিত ছিলেন ৭৭ রানে। দক্ষিণ আফ্রিকার পক্ষে দুটি করে উইকেট ক্রিস মরিস ও পেহলুকুওয়ার। একটি করে উইকেট ঝুলিতে জমা করেছেন কাগিসো রাবাদা ও ওয়াইন পারনেল।

এনইউ/পিআর

Advertisement