অর্থনীতি

রাজস্ব আহরণে ধর্ম মন্ত্রণালয়কে পাশে চায় এনবিআর

রাজস্ব আহরণে দেশের ধর্মীয় ব্যক্তিত্বদের সহায়তা চায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ জন্য সারাদেশে ধর্মীয় উপসানলয়ে রাজস্ব বিষয়ক বার্তা প্রচারের লক্ষ্যে মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডার দায়িত্বে নিয়োজিত ধর্মীয় নেতাদের সহায়তা নেয়ার কথা জানিয়েছে সংস্থাটি।

Advertisement

বুধবার সেগুনবাগিচাস্থ এনবিআর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ধর্ম মন্ত্রণালয় ও ধর্মীয় ব্যক্তিবর্গের সঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের অংশীদারিত্ব বিষয়ক মতনিবিময় সভায় এ সহায়তা চায় এনবিআর।

সভায় ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল জলিল বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান সভায় সভাপতিত্ব করেন।

ধর্মমন্ত্রী বলেন, একটি দেশের উন্নয়নের জন্য মূল চাবিকাঠি হল অর্থ। দেশের উন্নয়ন করতে হলে অর্থের যোগান দিয়ে এ ভিত শক্ত করতে হবে।

Advertisement

বিভিন্ন ধর্মীয় গুরু, ব্যক্তিবর্গের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, নিজ নিজ ধর্মীয় প্রতিষ্ঠানে অনুষ্ঠানের মাধ্যমে দেশের মানুষকে রাজস্ব প্রদানে উদ্ধুদ্ধ করতে হবে। স্বতঃফূর্তভাবে রাজস্ব আহরণ না হলে দেশ উন্নয়নের দিকে যাবে না। এনবিআর-ধর্ম মন্ত্রণালয় পার্টনারশিপের মাধ্যমে রাজস্ব সচেতনতায় এনবিআরের যেসব বার্তা রয়েছে তা মানুষের কাছে পৌঁছে দেয়া হবে।

সভায় নজিবুর রহমান বলেন, সারাদেশে তিন লাখ মসজিদ, অসংখ্য মন্দির, গির্জা, প্যাগোডা সব জায়গায় ধর্ম মন্ত্রণালয়ের কার্যক্রম রয়েছে। এসবের মাধ্যমে যাতে রাজস্ব বার্তা, শিক্ষা যথাযথভাবে দেশের মানুষের কাছে পৌঁছে যায় সে জন্য এনবিআর কিছু প্রকাশনা তৈরি করছে।

এসব ধর্ম মন্ত্রণালয়কে দেয়া হবে। ধর্ম মন্ত্রণালয়ের সাথে পার্টনারশিপের মাধ্যমে এনবিআর আজ থেকে রাজস্ব আহরণের সবধরনের সহযোগিতা পাবে বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন।

এমএ/বিএ

Advertisement