অর্থনীতি

বন্ড মার্কেটের সম্ভাবনা নিয়ে সেমিনার অনুষ্ঠিত

বাংলাদেশে বন্ড মার্কেটের অবস্থান ও সম্ভাবনা নিয়ে রাজধানীতে ‘বাংলাদেশে বন্ড মার্কেটের ক্রমবিকাশ’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার রাজধানীর র্যাডিসন ব্লু হোটেলে সেমিনারটি হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) অথরিটি ও  আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড যৌথভাবে এই সেমিনার আয়োজন করে।

Advertisement

আইডিএলসি ফাইন্যান্স’র প্রধান নির্বাহী এবং ব্যবস্থাপনা পরিচালক আরিফ খানের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর  পিপিপি অথরিটি’র প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দা আফসর এইচ উদ্দিন বন্ড মার্কেটের ক্রমবিকাশে বাংলাদেশের অবস্থান ও সম্ভাবনার কথা তুলে ধরেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, বাংলাদেশের সাধারণ মানুষের জীবনমান বৃদ্ধিতে সংশ্লিষ্ট সব অর্থনৈতিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানকে একযোগে কাজ করতে হবে এবং অবকাঠামো উন্নয়নে বিনিয়োগ নিশ্চিত করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার প্রফেসর ড. স্বপন কুমার বালা বলেন, বন্ড মার্কেটের উন্নয়নের জন্য কার্যকরী রেগুলেটরি পলিসি গ্রহণ করতে হবে এবং বিনিয়োগকারীদের বিকল্প বিনিয়োগের সুযোগ থাকতে হবে।

Advertisement

অনুষ্ঠানে বন্ড মার্কেটের গুরুত্ব ও বাংলাদেশের প্রেক্ষাপটে এর সম্ভাবনার বিষয়ে ভারতীয় বন্ড মার্কেট বিশেষজ্ঞ ভিনোদ কোঠারির একটি প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। এরপর প্যানেলিস্টদের মধ্যে মুক্ত-আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব পরিচালনা করা হয়। প্যানেলিস্টদের মধ্যে ছিলেন স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক বাংলাদেশ’র ব্যবস্থাপনা পরিচালক আলমগীর মোরশেদ, এশিয়া উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রধান অর্থনৈতিক বিভাগ বিশেষজ্ঞ পিটার ম্যারো, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের পরিচালক মো. রেজাউল করিম, এশিয়ান টাইগার্স ক্যাপিটাল পার্টনার্স’র পরিচালক মো. মিনহাজ জিয়া, বিল্ড বাংলাদেশ’র প্রতিষ্ঠাতা সদস্য এবং ভাইস-প্রেসিডেন্ট মীর সাজেদ উল বাশির। মুক্ত-আলোচনায় সঞ্চালক হিসেবে উপস্থিত ছিলেন আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড’র প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান।

অনুষ্ঠানটি আয়োজনে গোল্ড স্পনসর হিসেবে সহযোগিতা প্রদান করে প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, বিএসআরএম গ্রুপ, এবং বাংলাদেশে ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড(বিআইএফএফএল)। এছাড়া সিলভার স্পন্সর হিসেবে অনুষ্ঠানটি আয়োজনে সহযোগিতা করে সিটি ব্যাংক লিমিটেড, বাংলা ট্র্যাক লিমিটেড এবং ড্যানিশ সিমলা টি অব পারটেক্স স্টার গ্রুপ।

জেডএ/বিএ

Advertisement