জাতীয়

রক্সি পেইন্টস পরিদর্শন করলেন ওপিসিডব্লিউ’র প্রতিনিধি দল

বাংলাদেশের রক্সি পেইন্টস লিমিটেডের কারখানা পরিদর্শন করেছেন অর্গানাইজেশন ফর দ্য প্রহিবিশন অব কেমিক্যাল ওয়েপন্সের (ওপিসিডব্লিউ) একটি প্রতিনিধি দল।

Advertisement

বুধবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এক প্রেসবিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে।

এতে বলা হয়, আন্তর্জাতিক সংস্থা ওপিসিডব্লিউ রাসায়নিক অস্ত্র নিষিদ্ধ করণ আইনের প্রয়োগবিধি সংক্রান্ত কার্যক্রম করে। বাংলাদেশ এ সংস্থার একটি সহযোগী সংস্থা।

আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ আইন অনুসারে এ সংস্থার নির্বাচিত পরিদর্শক দল প্রতিবছর বাংলাদেশের কিছু সংখ্যক কারখানায় বিষাক্ত রাসায়নিক দ্রব্যের ব্যবহার, উৎপাদন ও আমদানি সংক্রান্ত তথ্য উপাত্ত সরেজমিনে পরিদর্শনে আসেন।

Advertisement

এরই আলোকে এবার দুই সদস্যের একটি আন্তর্জাতিক পরিদর্শক দল ২০ মে ঢাকায় পৌঁছায়। তারা রাজধানীর হাজারীবাগ এলাকায় রক্সি পেইন্টস লিমিটেডের ১ম ইউনিট পরিদর্শন করেন।

বাংলাদেশের জাতীয় কর্তৃপক্ষ রাসায়নিক অস্ত্র কনভেনশন, পরিদর্শনটি সফলভাবে সম্পন্ন করার জন্য সর্বাত্মক সহযোগিতা করেন।

আইএসপিআর জানায়, ওপিসিডব্লিউ’র পরিদর্শক দল, বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ রাসায়নিক অস্ত্র কনভেনশনের সুষ্ঠু ব্যবস্থাপনায় রক্সি পেইন্টস লিমিটেডের কারখানা দেখে সন্তোষ প্রকাশ করেন।

পরিদর্শন দলটি বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষের মেম্বার সেক্রেটারি কমোডর ও সশস্ত্র বাহিনী বিভাগের অসামরিক ও সামরিক সংযোগ পরিদফতরের মহাপরিচালক এস এম আবুল কালাম আজাদের সঙ্গেও সাক্ষাৎ করেন।

Advertisement

পরিদর্শন শেষে দলটি ২৩ মে ঢাকা ত্যাগ করে।

জেপি/এমএমএ/এএইচ/পিআর