জাতীয়

রমজানে ভেজালবিরোধী অভিযানে মাঠে নামছে ৬০০ স্যানিটারি ইন্সপেক্টর

রমজানে ভেজাল খাবারের বিরুদ্ধে অভিযান চালাতে মাঠে নামছে ৬০০ স্যানিটারি ইন্সপেক্টর। স্বাস্থ্য অধিদফতর থেকে ইতোমধ্যেই এ সংক্রান্ত একটি নির্দেশনা পাঠানো হয়েছে।

Advertisement

নির্দেশনায় বলা হয়েছে, খাদ্যে ভেজালের প্রমাণ পেলে ৫ বছরের জেল অথবা ৫ লাখ টাকা জরিমানার মামলা করার ক্ষমতা দেয়া হচ্ছে ইন্সপেক্টরদের।

মঙ্গলবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, রমজানে সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে এ পদক্ষেপ নেয়া হয়েছে। শুধু রমজান নয়, জনগণের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে স্যানিটারি ইন্সপেক্টরদের এ অভিযান সারা বছর অব্যাহত রাখতে হবে।

তিনি বলেন, ভেজাল ও দূষিত খাবার খেয়ে ইদানিং মানুষ নানা ধরনের দুরারোগ্য রোগে আক্রান্ত হচ্ছে। তাই রোগের চিকিৎসা করার চেয়ে রোগ যেন না হয় সেদিকেই সতর্ক থাকতে হবে।

Advertisement

এসময় তিনি ভেজালবিরোধী অভিযান চালানোর পাশাপাশি ভোক্তাদের সচেতন করে তোলার লক্ষ্যে হাট-বাজার ও শিক্ষাপ্রতিষ্ঠানে প্রচারণা কার্যক্রম চালানোর জন্য ইন্সপেক্টরদের নির্দেশ দেন।

স্যানিটারি ইন্সপেক্টররা খাদ্য ব্যবসা প্রতিষ্ঠানগুলোর ট্রেড লাইসেন্স প্রদান ও নবায়ন, ব্যবসায়ীদের জিএমপি ও জিএইচপি প্রশিক্ষণ, ব্যবসায়ীদের তালিকা তৈরিসহ প্রতিদিন কমপক্ষে ৮টি প্রতিষ্ঠান পরিদর্শন করবেন বলে নির্দেশনা দেয়া হয়েছে।

তারা রমজানে কিচেন মার্কেট, ফল ও মাংসের দোকান এবং রেস্টুরেন্ট পরিদর্শন করে সন্দেহযুক্ত খাদ্যের নমুনা পরীক্ষাগারে প্রেরণ করবেন এবং ভেজালের প্রমাণ মিললে নির্দিষ্ট মেয়াদের শাস্তিযোগ্য মামলা করার ক্ষমতা রাখবেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং খাদ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে দেশের প্রতিটি বিভাগের জেলা, উপজেলা, ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে এ কার্যক্রম চালানো হবে।

এমইউ/জেএইচ/এএইচ/জেআইএম

Advertisement