লাইফস্টাইল

ফ্রিজ পরিষ্কার রাখবেন যেভাবে

খাবার সংরক্ষণের জন্য সবচেয়ে বেশি দরকার যে যন্ত্রটি সেটি হলো ফ্রিজ। আধুনিক এই সময়ে ফ্রিজ ছাড়া যেন একটি দিনও কল্পনা করা যায় না। ঠান্ডা শরবত কিংবা আইসক্রিম খাওয়ার জন্যও নির্ভর করতে হয় এই ফ্রিজের ওপর। বিপদের বন্ধু এই ফ্রিজের নিতে হবে সঠিক যত্ন। রাখতে হবে পরিষ্কার-পরিচ্ছন্ন।

Advertisement

ফ্রিজ পরিষ্কারের সময় ভেতরের সব সবজি, ফল বাইরে বের করে রাখুন। এরপর ফ্রিজের তাকে শুকনো কাগজ রেখে দিন। ফ্রিজকে ডিপফ্রস্ট মোডে দিয়ে দিন। বরফ গলে গেলে ফ্রিজ থেকে কাগজগুলো বের করে নিন তাহলে সমস্ত ময়লা উঠে আসবে।

ফ্রিজের ভিতরকার দুর্গন্ধ দূর করতে বেকিং সোডা খানিকক্ষণ লাগিয়ে রেখে ভিজে কাপড় দিয়ে মুছে নিলে গন্ধ চলে যাবে।

ফ্রিজ মোছার কাপড়টি আগে থেকে কুসুম গরম পানিতে ভিজিয়ে মুছুন। মোছার পর ফ্রিজের পাল্লা অন্তত ঘণ্টাখানেক খোলা রাখুন। দুর্গন্ধ একেবারে গায়েব হয়ে যাবে। দুর্গন্ধ বেশি থাকলে গরম পানিতে লবণ, খাবার সোডা মিশিয়ে নিতে পারেন। ডিপ ফ্রিজ পরিষ্কার করতে মাইক্রো ফাইবার যুক্ত কাপড় ব্যবহার করুন।

Advertisement

অনেকদিন ধরে টক দই রাখলেও ফ্রিজ খুললেই একটা বিশ্রি গন্ধ নাকে লাগে। এর সমাধানে ছোট বাটিতে করে অল্প চুন ফ্রিজের ভিতর রেখে দিন। এছাড়াও এক টুকেরা পাতিলেবুর টুকরো ফ্রিজের কোণায় রাখলে ফ্রিজ খোলার পরপরই নাকে দুর্গন্ধ লাগবে না। অনেকদিন ধরে ফ্রিজে পুরনো খাবার রাখবেন না। এতেও ছড়াতে পারে দুর্গন্ধ।

এইচএন/পিআর