অর্থনীতি

আমে ফরমালিন নিরোধ অভিযান শতভাগ ভুল ছিল

২০১৪ ও ২০১৫ সালে ফরমালিন বিরোধী অভিযানের নামে লাখ লাখ টন আম নষ্ট করা হয়েছিল। এতে ক্ষতিগ্রস্ত হয়েছিলেন হাজারও ব্যবসায়ী ও কৃষক। কিন্তু সেই অভিযান শতভাগ ভুল ছিল বলে গবেষণায় প্রমাণ হয়েছে।

Advertisement

বুধবার রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বারে আয়োজিত সেমিনারে এ তথ্য জানান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও আম গবেষক ড. এমএ রহিম।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং ইউএসএআইডির এগ্রিকালচারাল ভ্যালু চেইনস প্রজেক্ট (এভিসি) যৌথভাবে আয়োজিত নিরাপদ আম বিপণনে নীতিনির্ধারণী পরিবেশ শীর্ষক আলোচনা সভায় প্রবন্ধ উপস্থাপনকালে এ তথ্য জানানো হয়।

ড. এমএ রহিম প্রবন্ধে বলেন, ফরমালিন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তবে সুখের বিষয় গবেষণায় দেখা গেছে আমে কোনো ফরমালিন ব্যবহার করা হয় না।

Advertisement

তিনি বলেন, সব ফলেই প্রাকৃতিকভাবে কিছু পরিমাণ (১-৬০ পিপিএম) ফরমালিন থাকে। আমেও প্রাকৃতিকভাবে (১,২২-৩.০৮ পিপিএম) ফরমালিন থাকে। কিন্তু প্রচলিত ফরমালিন যন্ত্রে এর ভুল বোঝাবুঝি সৃষ্টি হয়েছে।

তিনি আরও বলেন, পূর্বেও আমে ফরমালিন মেশানো হয়নি এখনও হয় না, আশা করছি আগামীতেও হবে না।

অধ্যাপক রহিম বলেন, দেশে আম দ্রুত পাকানোর জন্য ইথেফেন ব্যবহার করা হয়। আম পাকানোর ক্ষেত্রে ২০০-১০০০ পিপিএম মাত্রায় ইথেফেন ব্যবহার নিরাপদ। এছাড়া গবেষণায় দেখা গেছে, আম দ্রুত পাকানো ও আগাম বিক্রির জন্য ক্যালসিয়াম কার্বাইড ব্যবহার হয়। তবে এটি বেশিরভাগই বিদেশ থেকে আমদানি করা আমে দেখা গেছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ বিশ্বের সপ্তম বৃহত্তম আম উৎপাদনকারী দেশ। বার্ষিক প্রায় ১০ লাখ মেট্রিক টন আম উৎপাদন হয়। যার আর্থিক বাজারমূল্য ৮ হাজার কোটি টাকা।

Advertisement

আলোচনা সভায় উপস্থিত বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুন্সি শফিউল হকের কাছে আমে ফরমালিন সংক্রান্ত ভুল অভিযানের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, জনমনে আতঙ্ক কাটাতে ওই সময়ে অভিযান চালানো হয়েছিল। হাইকোর্টের নির্দেশে তা বন্ধ রয়েছে। তবে এখন ফলে ফরমালিনের উপস্থিতি নেই বলেও দাবি করেন তিনি।

আলোচনা সভায় বিভিন্ন ব্যবসায়ী ও গবেষকরা খাদ্যে ভেজাল নেই এমন নিশ্চিয়তা প্রদানের জন্য সরকারের পক্ষ থেকে আলাদা একটি সংস্থা গঠনের প্রস্তাব দেন।

সভায় উপস্থিত ছিলেন ঢাকা চেম্বারের সাবেক সহ-সভাপতি মো. শোয়েব চৌধুরী, ঢাকা চেম্বারের পরিচালক ইমরান আহমেদ, বাংলাদেশে সুপার মার্কেট মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. জাকির হোসেনসহ কৃষিবিদ ও এ খাতসংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এসআই/ জেএইচ/এএইচ/জেআইএম