খেলাধুলা

শুরুতেই রনকিকে ফেরালেন মোস্তাফিজ

বল হাতে দারুণ ছন্দেই আছেন মোস্তাফিজুর রহমান। ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচেও তার প্রমাণ রাখলেন। নিউজিল্যান্ড শিবিরে সবার আগে আঘাত হানেন কাটার মাস্টার। দুর্দান্ত এক ডেলিভারিতে লুক রনকিকে পরাস্ত করেন তিনি।

Advertisement

চতুর্থ ওভারের চতুর্থ বলে মোস্তাফিজকে তুলে মারেন রনকি। এক্সট্রা কাভারে সাকিব আল হাসানের হাতে ধরা পড়েন কিউই এই উইকেটরক্ষক। বিদায়ের আগে ৫ বল খেলে রনকি করেছেন ২ রান।

এই রিপোর্ট লেখা পর্যন্ত নিউজিল্যান্ডের সংগ্রহ ২৭ ওভারে ১ উইকেট হারিয়ে ১৪৫ রান।

এদিকে ডাবলিনের ক্লনটার্ফ ক্রিকেট ক্লাবে ত্রিদেশীয় সিরিজে নিজেদের শেষ ম্যাচে টস নামক ভাগ্য পরীক্ষায় জিতেছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। টস জিতে প্রথমে তিনি ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন। টম ল্যাথামের নিউজিল্যান্ডকে পাঠিয়েছেন ব্যাটিংয়ে। একাদশে একটি পরিবর্তন আনা হয়েছে। ৭ মাস পর একাদশে জায়গা পেয়েছেন নাসির হোসেন। আইরিশদের বিপক্ষে খেলা সানজামুল ইসলাম বাদ পড়েছেন।

Advertisement

ত্রিদেশীয় সিরিজে দুই দলের প্রথম দেখায় জয় পেয়েছিল নিউজিল্যান্ড। ওই ম্যাচে কিউইদের হারানোর সুযোগ পেয়েছিলেন মাশরাফি বিন মুর্তজারা। কিন্তু বোলিংয়ে কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান ছাড়া আর তেমন কেউ প্রতিরোধ গড়ে তুলতে পারেননি। যে কারণে বিদেশের মাটিতে প্রথমবারের মতো কিউইদের হারানোর সুযোগটা হাতছাড়া হয় বাংলাদেশের।

ডাবলিনে অনুষ্ঠিত ম্যাচটিতে জিমি নিশামের অলরাউন্ডার পারফরম্যান্সে কিউইদের কাছে চার উইকেটে পরাস্ত হন মাশরাফি-সাকিবরা। টস হেরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৫৭ রান তোলে বাংলাদেশ। জবাবে ৪৭.৩ ওভারেই (১৫ বল হাতে রেখে) জয়ের বন্দরে নোঙর ফেলে টম ল্যাথামের দল।

রোববার আইরিশদের ১৯০ রানের বড় ব্যবধানে হারিয়েছে নিউজিল্যান্ড। আর তাতে বাংলাদেশের আশা ফুরিয়ে যায়। ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন হয় টম লাথামের দল। মাশরাফি বিন মর্তুজার বাংলাদেশকে তাই সান্ত্বনা খুঁজতে হয় রানার্স-আপ হয়েই।

বাংলাদেশ একাদশ : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহীম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন সৈকত, নাসির হোসেন, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।

Advertisement

নিউজিল্যান্ড একাদশ : টম ল্যাথাম (অধিনায়ক), লুক রনকি, রস টেলর, নেইল ব্রুম, কলিন মুনরো, কোরি অ্যান্ডারসন, ম্যাট হেনরি, জিমি নিশাম, মিচেল স্যান্টনার, হামিশ বেনেট ও জিতান প্যাটেল।

এনইউ/জেআইএম