ক্যাম্পাস

‘ক্ষমা চাইতে হবে সেন্ট্রাল হাসপাতালকে’

চিকিৎসকের ‘অবহেলায়’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী আফিয়া জাহিন চৈতীর মৃত্যুর ঘটনায় ভুল স্বীকার করে সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। একই সঙ্গে সেন্ট্রাল হাসপাতালের চিকিৎসক ফারহানা সীমা কর্তৃক আফিয়ার উপর মিথ্যা অপবাদের বিচার ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) এর প্রেসনোটের জন্যও ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন।

Advertisement

বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের সামনে অনুষ্ঠিত এক মানববন্ধন থেকে শিক্ষার্থীদের পক্ষে এসব দাবি তুলে ধরেন প্রাণীবিদ্যা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী জাবের খান। এ সময় মানববন্ধনে অংশ নেয়া বিভিন্ন বিভাগের শিক্ষকসহ কয়েক হাজার শিক্ষার্থী দোষীদের দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানান।

আফিয়ার কোর্স শিক্ষক ড. নিয়ামুল নাসের বলেন, সে (আফিয়া জাহিন চৈতী) নিউমোনিয়া নিয়ে সেন্ট্রাল হাসাপাতালে ভর্তি হয়। পরবর্তীতে বলা হলো- ক্যান্সার হয়েছে। আর মৃত্যুর সার্টিফিকেটে ‘ডেঙ্গু না ক্যান্সার, নট কনফার্ম’ লেখার কারণে রহস্য তৈরি হয়েছে। আমরা কোনো চিকিৎসকের বিরুদ্ধে আন্দোলন করছি না। আমরা আফিয়ার মৃত্যুর অবহেলায় জড়িতদের বিচার দাবি করছি।

মানববন্ধনে অংশ নেয়া শিক্ষার্থীরা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়কে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নোংরা কথা লেখা হচ্ছে। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি। আমরা চিকিৎসকদের বিরুদ্ধে নয়, যারা আফিয়ার মৃত্যুর ঘটনায় অবহেলা করেছে তাদের বিচার দাবি করছি। যাতে আর কোনো মেধাবী শিক্ষার্থীর এভাবে অকালে চলে যেতে না হয়।

Advertisement

উল্লেখ্য, গত ১৮ মে সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের প্রথম বর্ষের ছাত্রী আফিয়া জাহিন চৈতীর মৃত্যু হয়। ভুল চিকিৎসায় আফিয়া জাহিন চৈতীর মৃত্যু হয়েছে -এমন অভিযোগ ওঠলে ওই দিন দুপুরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা হাসপাতালে ভাঙচুর চালান।

এমএইচ/আরএস/আরআইপি