আন্তর্জাতিক

‘কাশ্মিরি তরুণদের অস্ত্রে নিরুৎসাহিত করতে ভারতীয় হামলা’

কাশ্মিরের তরুণদের হাতে অস্ত্র তুলে নেয়া নিরুৎসাহিত করতেই ভারত-পাকিস্তান সীমান্তের পাশে পাকিস্তানি সেনাবাহিনীর চৌকিতে সোমবার বোমা হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে ভারত।

Advertisement

দেশটির সেনাবাহিনীর মুখপাত্র অশোক নারুলা বলেন, এ ধরনের হামলা কাশ্মিরের তরুণদের অস্ত্র তুলে নিতে নিরুৎসাহিত করবে। এতে করে জঙ্গি হওয়ার সংখ্যাও কমবে বলে মন্তব্য করেন তিনি। খবর: বিবিসির।

তিনি আরও বলেন, জঙ্গিরা যাতে কাশ্মিরে পাকিস্তানের সেনাবাহিনীর সহায়তায় প্রবেশ করতে না পারে সেজন্য এ ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে।

তবে ভারতের এ দাবি অস্বীকার করেছে পাকিস্তানের সেনাবাহিনী। তাদের কোনো সেনা চৌকি ক্ষতিগ্রস্ত হয়নি বলে পাকিস্তানের সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে।

Advertisement

পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর বলেন, সীমান্তের কাছে নওশেরা সেক্টরে আমাদের সেনা চৌকি ধ্বংস করার ভারতীয় সেনাবাহিনীর দাবি মিথ্যা।

এক ভিডিওতে দেখা গেছে, কাশ্মির সীমান্তের কাছে নওশেরা সেক্টরে পাকিস্তানের এক সেনা চৌকি ধ্বংস হয়ে যাচ্ছে। কিন্তু ভিডিওটির বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন রয়েছে।

এদিকে, কাশ্মিরে কয়েক মাস ধরেই সহিংসতা বহুগুণে বেড়ে গেছে। সহিংসতা উসকে দেয়ার জন্য পাকিস্তানকে দায়ী করছে ভারত। তবে পাকিস্তান বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে।

গত মাসে জম্মু-কাশ্মিরের ফারুক আহমেদ নামে এক যুবককে গাড়ির সামনে বেঁধে সারাদিন রাস্তায় ঘুরিয়েছিলেন সেনা কর্মকর্তা মেজর গগই।

Advertisement

সেনাবাহিনীর দাবি, সেনা জিপ লক্ষ্য করে ভোটের দিন স্থানীয় যুবকরা যাতে পাথর ছুঁড়তে না পারে, এজন্য ফারুককে গাড়ির সামনে বেঁধে রাখা হয়েছিল।

অবশ্য কয়েকদিন আগে ওই সেনা কর্মকর্তাকে পুরস্কৃত করেছেন ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত।

কেএ/এসআর/আরআইপি