তথ্যপ্রযুক্তি

গ্লোবাল জব পোর্টাল এনআরবি জবসের যাত্রা শুরু

স্থানীয় জনশক্তির পাশাপাশি অনাবাসী বাংলাদেশি, বাংলাদেশি বংশোদ্ভূতদের স্থানীয় এবং আন্তর্জাতিক চাকরির বাজারের সঙ্গে সংযুক্ত করার লক্ষ্য নিয়ে দেশে প্রথম গ্লোবাল জব পোর্টাল ‘এনআরবিজবস’ যাত্রা শুরু করেছে।

Advertisement

মঙ্গলবার রাতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলেন কেন্দ্রে গ্লোবাল এই জব পোর্টালটির উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বর্তমানে প্রতিবছর দেশের এক কোটি মানুষ ইন্টারনেট ব্যবহারকারী হিসেবে সাইবার জগতে সম্পৃক্ত হচ্ছে জানিয়ে জুনাইদ আহমেদ পলক বলেছেন, এভাবে চলতে থাকলে আগামী ২০২১ সাল নাগাদ বাংলাদেশের ৯০ শতাংশ মানুষের ইন্টারনেট অ্যাকসেস থাকবে।

তিনি বলেন, ৯০ শতাংশ গভর্মেন্ট সার্ভিস আমরা অনলাইনে নিয়ে আসতে পারব। পাশাপাশি ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থানের সৃষ্টি হবে এবং পাঁচ বিলিয়ন ডলার আমাদের আইসিটি এক্সপোর্ট করবে।

Advertisement

অনুষ্ঠানে এনআরবি জবস-এর উদ্যোক্তা শামিম আহমেদ বলেন, বিশ্বের বিভিন্ন দেশে প্রায় দেড় কোটি বাংলাদেশি বসবাস করেন। এর মধ্যে অনেকেই জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন শাখায় নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়েছেন। অনেকেই ব্যবসা-বাণিজ্যে সাফল্যের সর্বোচ্চ শিখরে আহরণ করছেন। তারা প্রত্যকেই নিজের মাতৃভূমির উন্নয়নের জন্য অবদান রাখতে চান। তাদের এই ইচ্ছা বাস্তবায়নের সুযোগ তৈরি করার লক্ষ্যেই এনআরবি জবসের যাত্রা।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, এই গ্লোবাল জব পোর্টালটি এনআরবি-পিবিও প্রফেশনাল জব, লোকাল জবস, এনআরবি/পিবিও এবং বিদেশি নিয়োগকর্তা, দক্ষ কর্মীদের চাকরি, আধা-দক্ষ ও অদক্ষ কর্মীদের চাকরি, ইন্টার্ন এবং সদ্য পাস করা স্নাতকদের জন্য চাকরি, স্থানীয় জনগণের জন্য সরকারি চাকরি, এনআরবি/পিবিওদের জন্য বিশেষায়িত সরকারি চাকরিসহ সংবাদপত্রে চাকরির বিজ্ঞাপন ক্যাটাগরি নিয়ে সাজানো হয়েছে।

সবধরনের চাকরিপ্রার্থী, চাকরিদাতা, নিয়োগ পরামর্শদাতা প্রতিষ্ঠান এবং সংশ্লিষ্ট অন্যান্যদের কাজের জন্য একটি কমন প্ল্যাটফর্ম হিসেবে এনআরবি জবস কাজ করবে উল্লেখ করে আয়োজকরা জানান, এনআরবি জবসের সহযোগী প্রতিষ্ঠান এনআরবি জবস ট্রেনিংয়ের মাধ্যমে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত পর্যায়ে পেশাদারি প্রশিক্ষণ যা প্রশিক্ষণার্থীদের পারদর্শিতা ও কর্মদক্ষতা বৃদ্ধির মাধ্যমে ব্যবসার সাফল্য নিশ্চিত করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক জামাল উদ্দিন, কল সেন্টার অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি ওয়াহিদ শরিফ প্রমুখ।

Advertisement

এএস/বিএ