আইন-আদালত

অ্যাটর্নি জেনারেল ও প্রধান বিচারপতির তীব্র বিতর্ক

বিচারপতিদের অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে দেয়া হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিলের শুনানির পঞ্চম দিন মঙ্গলবার অ্যাটর্নি জেনারেল ও প্রধান বিচারপতির মধ্যে তীব্র বিতর্ক হয়েছে।

Advertisement

শুনানির এক পর্যায়ে অ্যাটর্নি জেনারেল অন্য প্রসঙ্গে কথা তোলেন। এ সময় প্রধান বিচারপতি বলেন, মূল ইস্যুতে কথা বলেন।  এর প্রেক্ষিতে প্রধান বিচারপতিকে উদ্দেশ্য করে অ্যাটর্নি জেনারেল বলেন, আপনি তো ভাস্কর্য করেছেন। এটা নিয়েও তো ইস্যু হয়ে গেছে। এ সময় প্রধান বিচারপতি বলেন, আপনি এর সঙ্গে ওটা টানবেন না।

মঙ্গলবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে সাত সদস্যের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এই শুনানি অনুষ্ঠিত হয়। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এ সময় অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও রিট আবেদনকারীর পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ উপস্থিত ছিলেন। পরে মামলার কার্যক্রম মুলতবি করা হয়। বুধবার আবারও শুনানির জন্য দিন ধার্য রয়েছে।

মঙ্গলবার সকালে শুনানির শুরুতেই রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল তার লিখিত যুক্তি উপস্থাপন পেশ করেন। এ সময় আদালত বলেন, অধস্তন বিচার বিভাগ কবজা করে নিয়ে নিচ্ছেন। এখন চাচ্ছেন সুপ্রিম কোর্টকে নিয়ে নিতে। ১১৬-এর বিষয়ে আমাদের অভিমত কী ছিল? আপনি তো স্বাধীন বিচার বিভাগ চান। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জবাবে বলেন, অবশ্যই চাই।

Advertisement

আপিল বিভাগ বলেন, তাহলে অধস্তন বিচার বিভাগ নির্বাহী বিভাগের হাতে থাকলে কি করে হবে? এর জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, এটা অন্য কথা। প্রধান বিচারপতি বলেন, ৮০ ভাগ বিচারক অধস্তন আদালতে। ওখানে কার্যত সুপ্রিম কোর্টের কোনো নিয়ন্ত্রণ নেই। বিচার বিভাগের স্বাধীনতার কথা বললে এটাও উঠবে।

এ পর্যায়ে অ্যাটর্নি জেনারেল বলেন, আপনি তো ভাস্কর্য করেছেন। এটা নিয়েও তো ইস্যু হয়ে গেছে। প্রধান বিচারপতি অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে বলেন, আপনি এর সঙ্গে ওটা টানবেন না। এ সময় প্রধান বিচারপতি আরও বলেন, সুপ্রিম কোর্ট, অধস্তন আদালত পঙ্গু হয়ে গেছে। এ কারণে বলতে বাধ্য হচ্ছি, এজি বিচারপতি মোস্তফা কামালের চেতনার সঙ্গে আমাদের কিছু পার্থক্য ছিল। তিনি মাসদার হোসেনের মামলায় রায় দিয়ে গেছেন। ১১৬ তো ভিন্ন বিষয়।

প্রধান বিচারপতি বলেন, একটা জেলায় পাঁচ মাস জেলা ও দায়রা জজ নেই। বিচার বিভাগ কি রকম কার্যকর হচ্ছে? এখন বিচার বিভাগ কার্যকর হচ্ছে কি না। জেলা জজ না থাকলে বিচার বিভাগ কার্যকর হবে কি না?

আবারও অ্যাটর্নি জেনারেলকে তিনি বলেন, আপনার জবাব হলো এটা আইন মন্ত্রনালয়ের বিষয়। উচ্চ আদালতের বিষয়টি সংসদে নিয়ে গেলেন। তাহলে আর কি থাকল? এ পর্যায়ে আমেরিকার সংবিধান ও বিচার বিভাগ নিয়ে কথা হয়।

Advertisement

প্রধান বিচারপতি বলেন, সেখানকার সংবিধান কতবার টাচ হয়েছে জানেন? জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, সংযুক্ত হয়েছে। আমাদেরও দোষ আছে। আমরা মূল সংবিধান সংশোধন করেছি। তা না করে সংযুক্ত করা যেত। প্রধান বিচারপতি অ্যাটর্নি জেনারেলকে বলেন, আপনাকে আমেরিকার সংবিধান জানতে হবে। আমরা ইঙ্গিত দিচ্ছি উই দ্যা পিপল মানে কি? উই দ্যা পিপল থাকলে তার প্রতিফলন থাকতে হবে।

অ্যাটর্নি জেনারেল বলেন, সংবিধান তৈরি করা হলো। বিচার বিভাগ বলতে পারে না সংবিধানে এই ব্যবস্থা ঠিক না। সংশোধনী সম্পর্কে বলতে পারে।  প্রধান বিচারপতি বলেন, আসল জায়গায় আসেন। কমিটি আগেই হয়ে গিয়েছিল। সেখানে বিসমিল্লাহ ও রাষ্ট্রধর্মের বিষয় ছিল। এটা কোনো ইস্যু নয়।

অ্যাটর্নি জেনারেল বলেন, ২০০৮ সালে যা ছিল, হুবহু তা দিয়ে দেয়া হয়েছে। প্রধান বিচারপতি আবার বলেন, ষোড়শ সংশোধনীর বিল নিয়ে বলেন।

এফএইচ/জেডএ/ওআর