জাতীয়

সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া যানবাহনে তল্লাশি নয় : আইজিপি

রমজানে সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া পুলিশ যেন কোনো যানবাহনে তল্লাশি না করে সে বিষয়ে নির্দেশ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।

Advertisement

মঙ্গলবার বিকেলে পুলিশ হেডকোয়ার্টার্সে ‘পবিত্র রমজান ও ঈদুল ফিতরে আইন-শৃঙ্খলা এবং ট্রাফিক ব্যবস্থাপনা’ সংক্রান্ত সভায় তিনি এ নির্দেশ দেন।

আইজিপি বলেন, মহাসড়ক যানজটমুক্ত রাখা এবং সড়ক দুর্ঘটনা প্রতিরোধে মহাসড়কে নছিমন, করিমন, ভটভটি, থ্রি হুইলার এবং ইজিবাইক ইত্যাদি যানবাহন চলাচল বন্ধ রাখতে হবে। মহাসড়কে ডাকাতি প্রতিরোধ এবং যানজট নিরসনে হাইওয়ে এবং জেলা পুলিশ বিশেষ তৎপর থেকে দায়িত্ব পালন করবে। সুষ্ঠুভাবে যানবাহন চলাচলের সুবিধার্থে সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া পুলিশ কোনো যানবাহন তল্লাশি করবে না।

সভায় রমজানে সব ধরনের চাঁদাবাজি বন্ধে তৎপর থাকার জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন আইজিপি। তিনি বলেন, কোনো পুলিশ সদস্যের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

Advertisement

সভায় ফরমালিন ও রাসায়নিক উপাদান মিশ্রিত ফল, ভেজাল ইফতার ও অন্যান্য খাদ্যদ্রব্যবিরোধী ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশ দেন আইজিপি। তিনি নিষ্ঠা ও পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালনের মাধ্যমে জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করে পবিত্র রমজান ও ঈদ উদযাপন নির্বিঘ্ন করার জন্য সব স্তরের পুলিশ সদস্যদের নির্দেশ দেন।

পুলিশপ্রধান বলেন, রেলওয়ে স্টেশন, বাস ও লঞ্চ টার্মিনালে পকেটমার ও অজ্ঞান পার্টির তৎপরতা রোধে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিয়োজিত করা হবে। রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানের বড় বড় শহরে বিপণি-বিতান ও শপিংমল যথাসম্ভব সিসিটিভির আওতায় এনে কমিউনিটি পুলিশের সমন্বয়ে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করা হবে।

জনসাধারণের সার্বিক কেনাকাটার সুবিধার্থে এবং তারাবির নামাজের সময় অপরাধমূলক তৎপরতা প্রতিরোধে গভীর রাত পর্যন্ত পর্যাপ্ত নৈশ টহলের ব্যবস্থা করা হবে। ব্যাংক ও অর্থলগ্নী প্রতিষ্ঠানে বড় অংকের আর্থিক লেনদেনের ক্ষেত্রে পুলিশ জনসাধারণকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন- ফেসবুক, টুইটার, ইউটিউব ইত্যাদি এবং মোবাইল ফোনে বিভ্রান্তিমূলক পোস্ট, মন্তব্য এবং ছবি আপলোড করে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট অথবা গুজব ছড়ানোকারীদের বিরুদ্ধে তাৎক্ষণিক আইনি ব্যবস্থা নেয়ার কথা বলেন আইজিপি।

Advertisement

সভায় উপস্থিত ছিলেন পুলিশের অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. মোখলেসুর রহমান, রেলওয়ের অতিরিক্ত আইজিপি আবুল কাশেম, ইন্ডাস্ট্রিয়াল পুলিশের মহাপরিচালক মো. নওশের আলী, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, সব পুলিশ কমিশনার, রেঞ্জ ও হাইওয়ে পুলিশসহ অন্যান্য ইউনিটের ডিআইজি, ঢাকা, গাজীপুর, টাঙ্গাইল, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জের পুলিশ সুপারসহ এনএসআই, ডিজিএফআই, আনসার ও ভিডিপি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এবং বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা।

এআর/জেএইচ/এএইচ/আরআইপি