আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় সমকামী তরুণকে ৮৩ বেত্রাঘাত

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে সমকামিতায় লিপ্ত অভিযোগে আটক দুই তরুণকে ৮৩ বার বেত্রাঘাত করা হয়েছে। সাদা গাউন পরিয়ে ওই দুই তরুণকে একটি মঞ্চে তুলে বেত্রাঘাত করেছেন মুখোশ পরিহিত এক ব্যক্তি। এসময় আইন-শৃঙ্খলাবাহিনীর সদস্যদেরকে সশস্ত্র অবস্থায় মঞ্চে দাড়িয়ে থাকতে দেখা যায়।

Advertisement

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, মঞ্চে মুখোশ পরিহিত একদল মানুষ সাদা গাউন পরা এক ব্যক্তিকে পেছন দিকে বেত দিয়ে প্রহার করেন। গত মার্চে আচেহ প্রদেশের একটি বাড়িতে ২০ ও ২৩ বছর বয়সী ওই সমকামী জুটিকে আটক করা হয়। আটকের সময় তারা সমকামীতায় লিপ্ত ছিলেন। তবে তাদের পরিচয় প্রকাশ করা হয়নি।

ইন্দোনেশিয়ার অধিকাংশ এলাকায় সমকামীতা অবৈধ নয়, তবে দেশটির একমাত্র আচেহ প্রদেশে এটি অবৈধ। এই প্রদেশে ইসলামি বিধি-বিধান মেনে চলা হয়। এছাড়া এ প্রদেশে শরীয়া আইনে এই প্রথম কোনো সমকামী জুটিকে বেত্রাঘাত করা হলো।

প্রদেশের রাজধানী বান্দা আচেহ’র একটি মসজিদ প্রাঙ্গনে সমকামী ওই জুটিকে শাস্তি দেয়া হয়। বেত্রাঘাতের সময় মঞ্চের সামনে প্রচুরসংখ্যক মানুষের সমাবেশ ঘটে। এসময় এক ব্যক্তি চিৎকার করে বলেন, এটা তোমাদের জন্য শিক্ষা। অন্য একজন বলেন, আরো জোরে বেত্রাঘাত কর।

Advertisement

এর আগে একজন সংগঠক ওই সমকামীদের ওপর হামলা না চালানোর জন্য সতর্ক করে দিয়ে বলেন, তারাও মানুষ। প্রথমে ৮৫ বেত্রাঘাতের শাস্তি দেয়া হলেও দুই মাস বন্দী থাকায় শাস্তি কমিয়ে ৮৩ বেত্রাঘাত করা হয়।

চলতি মাসের শুরুতে সমকামী সমাবেশ আয়োজনের অভিযোগে দেশটির পুলিশ অন্তত ১৪ জনকে গ্রেফতার করে। তারা পর্নোগ্রাফি আইনে আনা অভিযোগের মুখোমুখি হতে পারেন। সোমবার রাজধানী জাকার্তার সাওনা এলাকায় অভিযান চালিয়ে এক ব্রিটিশ নাগরিকসহ ১৪১ জনকে সমকামী সন্দেহে গ্রেফতার করেছে ইন্দোনেশিয়ার পুলিশ। তবে মঙ্গলবার এদের অধিকাংশকেই ছেড়ে দেয়া হয়।

যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সমকামী সম্পর্কে জড়িতদের শাস্তি দেয়ায় ইন্দোনেশিয়া সরকারের কঠোর সমালোচনা করেছে।

এসআইএস/এমএস

Advertisement